Education
Trending

আনসার ভিডিপি সম্পর্কে ৫টি বাক্য

আনসার ভিডিপি সম্পর্কে ৫টি বাক্যটি আপনি পড়ার আগে আমরা আনসার ভিডিপি সম্পর্কে প্রাথমিক কিছু তথ্য জেনে নেই। আমরা অনেকেই এমন রয়েছি যারা আনসার ভিডিপি সম্পর্কে বিভিন্ন তথ্য অনলাইনে অনুসন্ধান করে থাকি। কিন্তু সঠিক কোন তথ্য আমরা পেয়ে থাকি না। আমরা এখানে আনসার ভিডিপি সম্পর্কে সঠিক ও গুরুত্বপূর্ণ তথ্য দেওয়ার চেষ্টা করবো।

আনসার ভিডিপি সম্পর্কে ৫টি বাক্য
আনসার ভিডিপি সম্পর্কে ৫টি বাক্য

আনসার ভিডিপি কি? 

যদি সহজ ভাষায় বলতে যাই তাহলে এই আনসার ভিডিপি হলো একটি আধা-সামরিক বাহিনী। এই আনসার ভিডিপিই আমাদের প্রতিরক্ষায় কাজ করে থাকে। এই আনসার ভিডিপিদের ডিউটি থাকে মূলত গ্রাম-গঞ্জে। গ্রামের মেলা বা যেকোনো অনুষ্ঠানে এদের ডিউটি পালন করতে হয়। এই আনসার ভিডিপি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয় দ্বারা পরিচালিত হয়। এই আনসার ভিডিপিতে প্রায় ৫৮ লক্ষ ৪০ হাজার সদস্য কর্মরত রয়েছেন। এই আনসার ভিডিপির এই যাত্রা শুরু হয় আনসার অ্যাক্ট ১৯৪৮ প্রনয়নের মাধ্যমে।

এই বাহিনীর প্রধান কাজ গ্রাম-গঞ্জের মানুষদের প্রতিরক্ষায় কাজ করা। এই বাহিনীর যাত্রা শুরু হয় ১৯৪৮ সাল হতে তবে ১৯৭৬ সাল থেকে ব্যাটেলিয়ান আনসার ও  গ্রাম প্রতিরক্ষা দল নামে দুইটি ইউনিট গঠিত হয়। এই বাহিনীর স্লোগান হলো : শান্তি, শৃঙ্খলা, উন্নয়ন, নিরাপত্তায় সর্বত্র আমরা। এই বাহিনীর মুখ্য কাজ হলো আইন শৃঙ্খলা রক্ষায় পুলিশ ও অন্যান্য আইন কর্মীদের সাহায্য করা। আনসার ভিডিপি গ্রাম-গঞ্জের ছোটখাটো সমস্যা সমাধান করে দিতে সাহায্য করে।  বর্তমান সময়ে আনসার ভিডিপি বাহিনীর ৩টি অংশ রয়েছে:

  • ব্যাটেলিয়ন আনসার
  • আনসার বাহিনী 
  • গ্রাম প্রতিরক্ষা দল

আনসার ভিডিপি সম্পর্কে ৫টি বাক্য

নিচে আনসার আনসার ভিডিপি সম্পর্কে ৫টি বাক্য নিম্নে উপস্থাপন করা হয়েছে :

  • আনসার ভিডিপি হলো গ্রাম-গঞ্জের একটি প্রতিরক্ষা বাহিনী। আনসার ভিডিপি কাজ গ্রামের সাধারণ জনগণকে প্রতিরক্ষা প্রদান করা।
  • এই বাহিনীর যাত্রা সর্বপ্রথম শুরু হয় ১৯৪৮ সাল থেকে। পরবর্তীতে ১৯৭৬ সালে আরো দুইটি ইউনিট গঠন করা হয়। ইউনিট দুইটির নাম যথাক্রমে,ব্যাটেলিয়ান আনসার ও  গ্রাম প্রতিরক্ষা।
  • এই বাহিনীর উদ্দেশ্য হলো আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ সহ ও  অন্যান্য আইন প্রয়োগকারী বাহিনী ও সংস্থাকে সাহায্য করা।
  • এই আনসার ভিডিপি গ্রাম-গঞ্জের নিরাপত্তা ও শান্তি-শৃঙ্খলা নিশ্চিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
  • এই আনসার ভিডিপিদের সক্ষমতা বাড়ানোর জন্য বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়। যেমন :প্রাথমিক চিকিৎসা, দুর্যোগ মোকাবেলায় করনীয়, আইন প্রয়োগ ইত্যাদি।
  • এই আনসার ভিডিপিরা বিভিন্ন দুর্যোগ যেনম : বন্যা, ঘূর্ণিঝড়, ভূমিকম্প ইত্যাদি প্রাকৃতিক দুর্যোগেরসময় ত্রান পৌঁছে দেয়া, এছাড়া আরো উদ্ধার কাজে নিয়োজিত থাকেন।
  • এই আনসার ভিডিপি একটি আধা-সামরিক বাহিনী। আনসার ভিডিপি বাহিনী সমাজ থেকে অন্যায়কারীকে আইনের হাতে তুলে দিয়ে সমাজের শান্তি শৃঙ্খলা বজায় রেখে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।
See also  হামিং বার্ড কোন দেশের পাখি

এভাবে নানা ভাবে এই আনসার ভিডিপি সদস্যরা আমাদেরকে সাহায্য করে থাকে। বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে আমাদের পাশে কাউকে না পেলেও শুধুমাত্র আনসার ভিডিপি সদস্যরা এগিয়ে আসেন । আমাদের দেশে গ্রামীণ পর্যায়ে  বিভিন্ন চোরের হাত থেকেও রক্ষা করে আনসার ভিডিপি সদস্যরা। আনসার ভিডিপি সদস্যদের আমাদের সম্মান জানানো উচিত। আমাদের সকলের উচিত আনসার ভিডিপি তে যারা চাকরি করেন তাদের সম্মান করা।

আমাদের জীবনের সাথে খুব ঘনিষ্ঠভাবে তাদের বসবাস। আমাদের সাথে তাদের রয়েছে খুব সুন্দর যোগাযোগ ব্যবস্থা। আমাদের যে কোন বিপদে পাশে থাকা মানুষ এই আনসার ভিডিপির হয়ে থাকেন। সময়ে অসময়ে তারা আমাদের প্রতিনিয়ত করছেন সাহায্য। প্রতিটি মূহুর্তে তারা আমাদের সাথে রয়েছেন।

উপসংহার

আশা করি আমরা আপনাকে,আনসার ভিডিপি সম্পর্কে ৫টি বাক্য জানাতে পেরেছি। আমাদের সম্মান করা উচিত আনসার ভিডিপিতে কর্মরত সকল মানুষকে।

আরো পড়তে পারেন:

(প্রতিনিয়ত নতুন নতুন আপডেট পেতে আমাদের গুগল নিউজ এ অনুসরণ করুন)

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button