Education
Trending

বৈশাখী মেলা সম্পর্কে ৫টি বাক্য ও অনুচ্ছেদ

বৈশাখী মেলা সম্পর্কে ৫টি বাক্য জানতে চান? তাহলে আপনি সঠিক পোস্টে এসেছেন। এই পোস্টে আমরা বৈশাখী মেলা সম্পর্কে ৫টি বাক্য, বৈশাখী মেলা কী, বৈশাখী মেলা সম্পর্কে অনুচ্ছেদ আলোচনা করবো। আশা করি আপনি এই সকল কিছু সম্পর্কে জানতে পারবেন।

বৈশাখী মেলা সম্পর্কে ৫টি বাক্য
বৈশাখী মেলা সম্পর্কে ৫টি বাক্য

বৈশাখী মেলা কী? 

বৈশাখী মেলা হলো বাঙালিদের উৎসব মেলা। বৈশাখী মেলা প্রতি বছর বৈশাখ মাসের প্রথম দিন থেকে কয়েকদিন পর্যন্ত স্থায়ী হয়। বাংলা ক্যালেন্ডার অনুযায়ী বৈশাখ মাস বছরের প্রথম মাস। এই নতুন মাসকে বরণ করে নেওয়া হয় এক নতুন রূপে। বাংলাদেশে ও পশ্চিমবঙ্গে বিশেষ করে বৈশাখী মেলা বিশেষভাবে পালন করা হয়। তবে পৃথিবীর বিভিন্ন দেশে থাকা বাঙালি প্রবাসীরা বৈশাখী মেলা পালন  করে থাকেন।

বৈশাখী মেলা সম্পর্কে ৫টি বাক্য

বৈশাখী মেলা সম্পর্কে ৫টি বাক্য হিসেবে উপস্থাপন করা হলো:

  • ধর্ম বর্ণ নির্বিশেষে মানুষ একসাথে বৈশাখী মেলাতে ঘুরতে আসেন। 
  • বাংলা বছরের বৈশাখ মাসের প্রথম দিন থেকে শুরু করে বৈশাখী মেলা নির্ধারিত  কিছুদিন পর্যন্ত এমন কি ৩০ দিন পর্যন্ত স্থায়ী হয়। 
  • বৈশাখী মেলায় হাতে তৈরি অনেক জিনিসপএ পাওয়া যায়। যা সাধারণত অন্য কোথাও পাওয়া যায় না তেমন। 
  • বৈশাখী মেলা উপলক্ষে বিভিন্ন জায়গায় নৌকাবাইচ অনুষ্ঠান পালন করা হয়। 
  • বৈশাখী মেলায় হরেক রকম সুস্বাদু খাবার পাওয়া যায়। যে সকল খাবার সাধারণত আমরা আমাদের আশেপাশে দেখে থাকি না। আরেকটি গুরুত্বপূর্ণ খাবার আছে যে বৈশাখ মাসের এই বৈশাখী মেলায় তাহলে পান্তা ইলিশ। 

আরও পড়ুনঃ আনসার ভিডিপি সম্পর্কে ৫টি বাক্য

বৈশাখী মেলা সম্পর্কে অনুচ্ছেদ

বাংলা বছরের প্রথম মাসের প্রথম দিন থেকে বলতে গেলে সারা মাস ধরে যে মেলা অনুষ্ঠানটি পালন করা হয় এই অনুষ্ঠানটির নাম বৈশাখী মেলা। বৈশাখী মেলা কেবল মাত্র বাংলাদেশ ও পশ্চিমবঙ্গে বর্তমানে সীমাবদ্ধ নয়। বড় বৈশাখী মেলা সারা বিশ্বে পালিত হচ্ছে বাংলা ভাষাভাষী মানুষদের জন্য। পৃথিবীর বিভিন্ন স্থানে অবস্থানরত বাংলা ভাষাভাষী মানুষ প্রতিবছর খুব আনন্দপূর্ণভাবে বৈশাখী মেলা পালন করে থাকেন। তবে বৈশাখী মেলা সারা মাস ধরে পালিত হবে এমন নয়। কোথাও কোথাও বৈশাখী মেলা তিন থেকে চার দিনের স্থায়ী হয় আবার কোথাও এক সপ্তাহ আবার কোথাও ১৫ দিন। বৈশাখী মেলায় বিশেষ করে হরেক রকম সুস্বাদু খাবার পাওয়া যায়।

See also  নদী সম্পর্কে ৫টি বাক্য লিখ

যা সচারাচর আমরা দেখতে পাই না। তাছাড়া বৈশাখী মেলায় পান্তা ইলিশের ব্যবস্থা করা হয়ে থাকে। নতুন বছরে মনের সব আনন্দ অনুভূতি প্রকাশ করার আরেকটি মাধ্যম বৈশাখী মেলা। বৈশাখী মেলায় ধর্ম বর্ণ নির্বিশেষে সবাই একসাথে ঘোরাঘুরি করে ও মত বিনিময় করে থাকে। কোথাও কোথাও তো বৈশাখী মেলা উপলক্ষে বিভিন্ন ধরনের খেলা হয়ে থাকে, যেমন হাডুডু খেলা, লাঠিখেলা ইত্যাদি। আবার কোথাও বৈশাখী মেলা উপলক্ষে নৌকাবাইচ উদযাপন করা হয়। আবার কোথাও বৈশাখী মেলা উপলক্ষে যাত্রাপালা অনুষ্ঠিত হয়।

বৈশাখী মেলায় যে সকল জিনিসপত্র  বিক্রি হয় তার অধিকাংশ হাতে তৈরি জিনিসপত্র। বৈশাখী মেলায় স্থান পায় হস্তশিল্প ও কুটির শিল্পের পণ্য সামগ্রী। বৈশাখী মেলা কেবলমাত্র একটি মেলা নয় বরং বৈশাখী মেলা বাঙালি জাতির ঐতিহ্য ও সংস্কৃতির গুরুত্বপূর্ণ অংশ। বৈশাখী মেলা আমাদের জীবনে আনন্দের সুখবার্তা নিয়ে আসে। 

সচরাচর জিজ্ঞাসিত প্রশ্ন (FAQ)

কিছু বন্ধুরা পুরো পোস্টে আমাদের কাছে বৈশাখী মেলা সম্পর্কে কয়েকটি প্রশ্ন জিজ্ঞাসা করেছেন এ সকল প্রশ্নের উত্তর আমরা জানানোর চেষ্টা করেছি মাত্র। 

২০২৪ সালের পহেলা বৈশাখ ইংরেজি কত তারিখ? 

১৪ এপ্রিল ২০২৪ 

উপসংহার

আশা করি আমরা আপনাকে বৈশাখী মেলা সম্পর্কে ৫টি বাক্য ও বৈশাখী মেলা সম্পর্কে অনুচ্ছেদ জানাতে পেরেছি। পোস্টটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। 

(প্রতিনিয়ত নতুন নতুন আপডেট পেতে আমাদের গুগল নিউজ এ অনুসরণ করুন)

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button