Tech News

Honor X8a এর বাংলাদেশে

Honor X8a বাংলাদেশের বাজারে তিনটি রংয়ে বর্তমানে পাওয়া যাচ্ছে। মোবাইলটি অফিশিয়ালি গত   ১১ ফেব্রুয়ারি ২০২৩ সালের সময়ে বাংলাদেশের মোবাইল বাজারে অফিশিয়াল ভাবে আসে এটি জানা গিয়েছে। মূলত যারা কম বাজেটে সেরা পারফরম্যান্স পেতে চান তাদের উদ্দেশ্যে  মোবাইলটি তৈরি করা হয়েছে চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক।

Honor X8a এর দাম বাংলাদেশে

বর্তমানে এই মোবাইলটি দুইটি ভেরিয়্যান্টে পাওয়া যাচ্ছে। এই মোবাইলটির বাংলাদেশে দাম 8GB+128GB= ২৫,৪৯৯ টাকা। 

ডিসপ্লে

বেশ বড়সড় ডিসপ্লে পাচ্ছেন আপনি এই মোবাইলটিতে। এই মোবাইলটির ডিসপ্লের সাইজ হলো ৬.৭ ইঞ্চি। রেজুলেশন হিসেবে এই ফোনের ডিসপ্লে দিয়ে থাকছে 1080 x 2388 পিক্সেল ও  391 ppi। IPS LCD এর একটি ডিসপ্লে আপনি এই মোবাইলটিতে আপনি পাচ্ছেন। আপনি ফিশারী হিসেবে এই ফোনটিতে মাল্টি টাস্কিং অবশ্যই পাচ্ছেন। আর 180Hz touch sampling rate ও 90Hz refresh rate পাচ্ছেন ফোনের ডিস্পলেতে। তাহলে বলা যায় যে এই  বাজেটে কিন্তু ডিসপ্লে ও ফিশারিস হিসেবে আমরা বেশ ভালোই পাবো।

নেটওয়ার্ক ও কানেক্টিভিটি

এই মোবাইলটি মূলত একটি 4G মোবাইল। তবে আপনি আপনার প্রয়োজনের খাতিরে ফোনটি 3G কিংবা 2G করে ব্যবহার করতে পারবেন। মোবাইলটির নেটওয়ার্কে স্পিড খুব ভালো। ও হ্যাঁ আর এই মোবাইলটাতে আপনি দুইটি ন্যানো সিম ব্যবহার করতে পারবেন। মোবাইলটিতে রয়েছে, Wi-Fi,WLAN,Bluetooth,NFCও ইত্যাদি। তবে আপনি এই মোবাইলটিতে USB type-C পাচ্ছেন। এই ফোনটি তো দিলে ভালো হতো ও তবে হ্যাঁ এই ফোনটিতে আপনি 22.5 W চার্জার ব্যবহার করতে পারবেন। তবে আপনি এই মোবাইলটিতে FM Radio ও Infrared port আপনি পাবেন না। 

Honor X8a
Honor X8a

মোবাইলের Body

প্রথমে আমরা মোবাইলটির ওজন সম্পর্কে আপনাকে বলছি, এই মোবাইলটির ওজন মাত্র মাত্র ১৭৯ গ্রাম। তাহলে আপনি বুঝতে পারছেন যে এই মোবাইলটি হতে চলেছে একটি হাল্কা স্মার্টফোন। মোবাইলটির Dimensions হলো 162.9 x 74.5 x 7.5 millimeters। আর হ্যাঁ মোবাইলটিতে জল প্রবেশ করলে মোবাইলটি যে ভালো থাকবে এমন কোন ফিচার এই ফোনে আপনি পাচ্ছেন না। আর এই বাজেটে মূলত এই সকল ফিচার এই সকল ফোনে দিয়ে থাকে না।  মোবাইলটির Style হলো Punch-hole ও Material হিসেবে থাকছে Glass front, plastic boby।

পারফরম্যান্স

মোবাইলটির পারফরম্যান্স মোটামুটি বেশ ভালো বলা যায়। Mediatek Helio G88 (12nm) এর চিপসেট ব্যবহার করাতে ফোনটি খুব ভালোই পারফরম্যান্স প্রদান করছে। আপনি এই মোবাইলটি দিয়ে গেম খেলতে পারবেন খুব ভালোভাবে। তবে মোবাইলটি এর RAM ও ROM বেশি হওয়ার জন্য আপনি বড় গেমস গুলো  খেলতে পারবেন । আপনি এই মোবাইলটিতে অপারেটিং সিস্টেম হিসেবে পাচ্ছেনOS- Android 12 ও Custom UI- Magic UI 6.1। মোবাইলটির CPU ও GPU যথাক্রমে হলো Octa core, up to 2.0 GHz ও Mali-G52 MC2। আর মোবাইলটির RAM হলো ৬ জিবি ও ৮জিবি।

সুবিধা

  • বড় ডিস্পলে ৬.৭ ইঞ্চি
  • ডিস্পলেতে Multitouch আছে, 90Hz refresh rate ও180Hz touch sampling rate
  • ওজন:হাল্কা, ১৭৯ গ্রাম
  • চিপসেট: Mediatek Helio G88 (12nm)
  • ক্যামেরা: পিছনে ১০০+৫+২ মেগাপিক্সেল, সামনে ১৬ মেগাপিক্সেল
  • NFC আছে
  • Side Mounted ফিঙ্গারপ্রিন্ট
  • 22.5W এর ফাস্ট চার্জিং সুবিধা

অসুবিধা

  • FM রেডিও নেই
  • 5G নেটওয়ার্ক ব্যবহার করা যাবে না
  • অতিরিক্ত মেমরি কার্ড ব্যবহার করা যাবে না
  • Infrared port নেই
  • 3.5 mm Audio Jack নেই
  • 4500 mAh battery অন্তত 5000 mAh battery এর প্রয়োজন ছিল

ক্যামেরা

আপনি এই মোবাইলটিতে পাচ্ছেন থ্রিপল ক্যামেরা সেটআপ ১০০+৫+২ মেগাপিক্সেল পিছনের ক্যামেরায় ও সেলফি ক্যামেরা তথা সামনের ক্যামেরা পাচ্ছেন ১৬ মেগাপিক্সেল একটি ক্যামেরা । মোবাইলটির ক্যামেরায় বিভিন্ন ফিচার রয়েছে। মোবাইলরে দিয়ে আপনি Full HD (1080p) ভিডিও ধারণ করতে পারবেন। তবে বাজেট বিবেচনায় ক্যামেরাটি ঠিকই আছে বলা যায়। আর এই মোবাইলটি দিয়ে খুব ভালো ফটোগ্রাফি করতে পারবেন। 

ব্যাটারি

মোবাইলটিতে আপনি 4500mAh এর Non-removable Li-Polymer ব্যাটারি পাচ্ছেন। এই মোবাইলটি 22.5W এর চার্জার সমর্থন করে। মোবাইলটি চার্জ হতে প্রায় ১ ঘন্টা সময় প্রয়োজন হবে। 

সাউন্ড

Honor X8a মোবাইলটির সাউন্ড কোয়ালিটি বেশ ভালো। মোবাইলটিতে Loudspeaker সুবিধা থাকলেও  3.5 mm Audio Jack ব্যবহারের সুবিধা নেই।

ফিঙ্গারপ্রিন্ট

Honor X8a মোবাইলটির ফিঙ্গারপ্রিন্ট হিসেবে আপনি পাচ্ছেন Side Mounted ফিঙ্গারপ্রিন্ট। তবে ইউজারদের সুবিধার্থে ফেস আনলক ও বিভিন্ন ফিচার রয়েছে।

Honor X8a কাদের জন্য ভালো

Honor X8a বাজেট বিবেচনায় এই ফোনটি নিঃসন্দেহে বলা যায় একটি খুব ভালো একটি স্মার্টফোন। এইভাবে সেরা একটা ফলাফল এই মোবাইলটি  আপনাকে প্রদান করবে। তবে যারা মূলত দৈনন্দিন জীবনের কাজ করে থাকেন মোবাইল ব্যবহার করে ও সোশ্যাল মিডিয়া ব্যবহার করে থাকেন তাদের জন্য এই ফোনটি বেস্ট হবে। গেমিং কিংবা ফটোগ্রাফি যার জন্য কিনবেন ফোনটি সেটাতে খুব ভালো ফলাফল করবে। এক কথায় ফোনটি খুব ভালো হবে গেমিং ও ফটোগ্রাফির জন্য। 

আরো পড়তে পারেন: Oppo A38 এর দাম বাংলাদেশে

(প্রতিনিয়ত স্মার্টফোনে আপডেট পেতে আমাদের গুগল নিউজ ও ফেসবুক পেজ এ অনুসরণ করুন)

FAQ

Honor X8a এর বাংলাদেশে কত টাকা?

8GB+128GB= ২৫,৪৯৯ টাকা। 

Honor X8a মোবাইলটির ডিসপ্লে কত ইঞ্চি?

৬.৭ ইঞ্চি

Honor X8a মোবাইলটির ফিঙ্গারপ্রিন্ট কি ধরনের?

Side Mounted ফিঙ্গারপ্রিন্ট

Honor X8a মোবাইলটিতে চিপসেট হিসেবে ব্যবহার করা হয়েছে?

Mediatek Helio G88 (12nm)
 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button