Education

নবান্ন উৎসব অনুচ্ছেদ

নবান্ন উৎসব অনুচ্ছেদ সম্পর্কে আজকের আমাদের এই পোস্ট থেকে আপনি জানতে পারবেন। এই নবান্ন উৎসব অনুচ্ছেদ আপনি ৩য় শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত আপনার পরিক্ষায় লিখতে পারবেন। নিচে নবান্ন উৎসব অনুচ্ছেদ উপস্থাপন করা হলো: 

নবান্ন উৎসব অনুচ্ছেদ
নবান্ন উৎসব অনুচ্ছেদ

নবান্ন উৎসব অনুচ্ছেদ

নবান্ন শব্দের অর্থ নতুন অন্ন। নবান্ন উৎসব হলো আমন ধান কেটে বাড়িতে এনে চাল তৈরি করার পর এই চালের প্রথম রান্না করা খাবার। নবান্ন বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গের ঐতিহ্যবাহী একটি উৎসব। যুগ যুগ ধরে নবান্ন উৎসব পালিত হয়ে আসছে। অগ্রহায়ণ মাসে ধান কাটার পর এই উৎসব পালিত হয়। এই নবান্ন উৎসবে মূলত পূর্বে অমুসলিম রীতিতে পিতৃপুরুষের উদ্দেশ্য খাবার উৎসর্গ করা হয়। এছাড়া দেবতা, কাক ও অন্যান্য প্রাণীকে উৎসর্গ করা হয়। এরপর আত্মীয় স্বজন ও প্রতিবেশিদের এই চালের এই খাবার পরিবেশন করা হয়। লৌকিক প্রথা অনুযায়ী নতুন চালের তৈরি খাবার আগে কাক কে প্রদান করা হয়। অগ্রহায়ণের নবান্ন উৎসব নিয়ে আসে  কৃষকদের জন্য খুশির বার্তা। হেমন্তের কাঁচা ধানের পাক ধরাতে কৃষকদের শুরু হয় নবান্ন উৎসব পালনের প্রস্তুতি। নবান্ন উৎসবের জন্য গ্রাম অঞ্চলে ধান থেকে চাল তৈরির জন্য ঢেঁকি ব্যবহার করা হয়। আর এই চাল থেকে চালের গুঁড়া তৈরি করা হয়। নবান্ন উৎসবে নতুন চাল দিয়ে পিঠা, ক্ষীর সহ আরো কিছু খাবার তৈরি করা হয়। এসকলে খাবারের ঘ্রাণে চারপাশ খাবারের গন্ধে ভরে উঠে। নবান্নের পিঠেপুলির উৎসবে আনন্দে মাতোয়ারা হয় ধর্ম,বর্ণ নির্বেশেষে সকল মানুষ। নবান্ন উৎসবকে কেন্দ্র  করে অনেক অঞ্চলে মেলা অনুষ্ঠিত হয় আর এই মেলায় পুতুল নাচ,সার্কাস, নাগরদোলা,হাতে তৈরি জিনিস বিক্রি হয়। নবান্ন উৎসব যেহেতু ঋতুকেন্দ্রিক একটি উৎসব সেহেতু প্রতি বছর ঘুরে ফিরে আসে নবান্ন উৎসব আমাদের কাছে ফিরে আসে।

See also  শরৎকালের ফলের নাম ও ফুলের নাম সম্পর্কে

নবান্ন উৎসব কাকে বলে

নবান্ন উৎসব হলো হেমন্ত ঋতুতে আমন ধান কাটার পর নতুন চালের খাবার তৈরি খাবারের আয়োজিত অনুষ্ঠান। এই অনুষ্ঠান সকল বাঙালি পালন করে থাকে। 

নবান্ন শব্দের অর্থ কি?

নতুন অন্ন

নবান্ন উৎসব হয় কোন ঋতুতে?

হেমন্ত ঋতুতে

নবান্ন এর সন্ধি বিচ্ছেদ কি?

নব + অন্ন = নবান্ন

নবান্ন উৎসব হয় কোন মাসে?

অগ্রহায়ণ

শেষ কথা

আশা করি আমরা আপনাকে, নবান্ন উৎসব অনুচ্ছেদ টি সঠিক ভাবে উপস্থাপন করতে পেরেছি। আপনার কোন বিষয় বা এই অনুচ্ছেদটি নিয়ে কোন প্রশ্ন থাকলে এই পোস্টের কমেন্ট অপশনে গিয়ে কমেন্ট করুন।

আরো পড়তে পারেন: সকল অনুচ্ছেদ সম্পর্কে দেখে নিন

(প্রতিনিয়ত নতুন নতুন আপডেট পেতে আমাদের গুগল নিউজ ফেসবুক পেজ এ অনুসরণ করুন)

Related Articles

Back to top button