Education

পহেলা বৈশাখ অনুচ্ছেদ pdf

পহেলা বৈশাখ অনুচ্ছেদ

পহেলা বৈশাখ অনুচ্ছেদ ২টি নিচে উপস্থাপন করা হয়েছে। এই দুইটি অনুচ্ছেদের মধ্যে আপনার পছন্দের পহেলা বৈশাখ অনুচ্ছেদটি  আপনার পরিক্ষায় লিখতে পারবেন।

পহেলা বৈশাখ অনুচ্ছেদ ১

পহেলা বৈশাখ বাঙালিদের কাছে তথা বাংলাভাষী মানুষদের কাছে একটি গুরুত্বপূর্ণ অনুষ্ঠান। পহেলা বৈশাখ একটি সর্বজনীন অনুষ্ঠান। বাংলাদেশের ও ভারতের পশ্চিমবঙ্গের বসবাসকারি প্রতিটি মানুষ উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে এই দিনটি মানুষ পহেলা বৈশাখ পালন করে থাকে। পহেলা বৈশাখের দিনে সকলে সূর্যোদয়ের সাথে সাথে উঠে স্নান করে নতুন পোশাক পরিধান করে পান্তা-ইলিশ খাওয়ার মাধ্যমে বাঙালি জাতির সবচেয়ে বড় অনুষ্ঠান পহেলা বৈশাখ বরণ করে নেওয়া হয়। এই পহেলা বৈশাখ এর দিনে সকল নারী-পুরুষ দেশি ঐতিহ্যবাহী পোশাক পরিধান করে থাকে। পহেলা বৈশাখের দিনে মেয়েরা লাল পাড়ের শাড়ী পরিধান করে থাকে ও ছেলেরা পাঞ্জাবি পরিধান করে থাকে। পহেলা বৈশাখের দিনে ধনী-দরিদ্র সকলে ভেদাভেদ ভুলে আনন্দ করে থাকে। পরিবারের সামর্থ্য অনুযায়ী প্রতিটি পরিবার চেষ্টা করে পহেলা বৈশাখ এর দিনে ভালো খাবার রান্না করতে। এই পহেলা বৈশাখকে কেন্দ্র করে বিভিন্ন ধরনের অনুষ্ঠান পালন করা হয় গ্রামে-গঞ্জে। আর এই অনুষ্ঠানের মধ্যে অন্যতম হলো মেলা। আর এই মেলা বৈশাখী মেলা নামে পরিচিত। এই মেলায় বাচ্চা থেকে বৃদ্ধ সকল বয়সের মানুষেরা ও সকল পেশার মানুষেরা এই বৈশাখী মেলায় আসেন। বৈশাখী মেলায় অনেক সুস্বাদু খাবার ও পান্তা ইলিশ পাওয়া যায়। বৈশাখী মেলার প্রধান আকর্ষণ হলো মৃৎশিল্প ও হস্ত শিল্পের বিভিন্ন জিনিসপত্র। এই মেলাতে কম মূল্য এসকল পাওয়া যায়। বৈশাখী মেলার প্রধান আকর্ষণ শিশু কিশোরদের জন্য সেটি হলো নাগরদোলা,পুতুল নাচ,সার্কাস। পহেলা বৈশাখ এর দিনে আরেকটি বড় অনুষ্ঠান হলো হালখাতা। পহেলা বৈশাখের দিন মহাজনের বকেয়া আদায় করে থাকে মহাজনেরা, সেহেতু তারা এই দিনে হালখাতা অনুষ্ঠান করে তাকে। যারা বাকী টাকা পরিশোধ করে যান তাদের মিষ্টিমুখ করানো হয় ও তাদের বাড়িতে মিষ্টি পাঠিয়ে দেওয়া হয়। এই দিনে সকলের মঙ্গলকামনার জন্য শোভাযাত্রা বের হয়। বাংলাদেশের পহেলা বৈশাখ উপলক্ষে সবচেয়ে বড় শোভাযাত্রা ঢাকায় হয়। এই দিনে রেডিও ও টেলিভিশনে বিভিন্ন অনুষ্ঠান প্রচার করা হয় পহেলা বৈশাখ উপলক্ষে। পহেলা বৈশাখ বাঙালি সকল বাঙালি মানুষের প্রাণের প্রিয় অনুষ্ঠান। আমাদের উচিত পহেলা বৈশাখের এই অনুষ্ঠান প্রতিবছর পালন করা ও আমাদের এই ঐতিহ্য ধরে রাখা। 

See also  নবান্ন উৎসব অনুচ্ছেদ
পহেলা বৈশাখ অনুচ্ছেদ
পহেলা বৈশাখ অনুচ্ছেদ

পহেলা বৈশাখ অনুচ্ছেদ ২

বাঙালি জাতির একটি গুরুত্বপূর্ণ হলো পহেলা বৈশাখ। পহেলা বৈশাখ বাঙালি জাতির একটি প্রাচীন ও ঐতিহ্যবাহী উৎসব। পহেলা বৈশাখ পালন করা হয় বাংলা বছরের প্রথম দিনে। পহেলা বৈশাখ প্রতি বছর ১৪ই এপ্রিল পালিত হয়ে থাকে। আর পহেলা বৈশাখ হলো বাংলা এই বছরটিকে বরণ করে নেওয়ার একটি অনুষ্ঠান। পহেলা বৈশাখের দিন  বাঙালিরা নতুন পোশাক পরে, সামর্থ্য অনুযায়ী খাবার খায় তবে পহেলা বৈশাখের এই দিনে পান্তা ইলিসবার ঘরের প্রিয় খাবার এবং এরপর সকলে নানা ধরনের অনুষ্ঠানে অংশ নেয়। পরিষ্কার পরিচ্ছন্ন হয়ে তারপর আত্মীয়স্বজন, বন্ধু-বান্ধবদের সাথে দেখা-সাক্ষাৎ করে শুভেচ্ছা বিনিময় করে। বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গ ছাড়া পৃথিবীতে ছড়িয়ে থাকা সকল বাঙালিরা বাংলা নববর্ষ বা পহেলা বৈশাখ পালন করে থাকে। বলা যায় পহেলা বৈশাখের অন্যতম প্রধান আকর্ষণ  বর্ষবরণ অনুষ্ঠান। এই অনুষ্ঠানে বাঙালিরা নাচ, গান, কবিতা, আবৃত্তি, নৃত্য, যাত্রাপালা ইত্যাদি পালন করে থাকে। এছাড়াও পহেলা বৈশাখে বিভিন্ন ধরনের মেলা ও অনুষ্ঠানের আয়োজন করা হয়। বৈশাখী মেলায় অনেক সুস্বাদু খাবার ও পান্তা ইলিশ পাওয়া যায়। বৈশাখী মেলার প্রধান আকর্ষণ হলো মৃৎশিল্প ও হস্ত শিল্পের বিভিন্ন জিনিসপত্র। এই মেলাতে কম মূল্য এসকল পাওয়া যায়। বৈশাখী মেলার প্রধান আকর্ষণ শিশু কিশোরদের জন্য সেটি হলো নাগরদোলা,পুতুল নাচ,সার্কাস। পহেলা বৈশাখ এর দিনে আরেকটি বড় অনুষ্ঠান হলো হালখাতা। পহেলা বৈশাখের দিন মহাজনের বকেয়া আদায় করে থাকে মহাজনেরা, সেহেতু তারা এই দিনে হালখাতা অনুষ্ঠান করে তাকে। যারা বাকী টাকা পরিশোধ করে যান তাদের মিষ্টিমুখ করানো হয় ও তাদের বাড়িতে মিষ্টি পাঠিয়ে দেওয়া হয়। এই দিনে সকলের মঙ্গলকামনার জন্য শোভাযাত্রা বের হয়। বাংলাদেশের পহেলা বৈশাখ উপলক্ষে সবচেয়ে বড় শোভাযাত্রা ঢাকায় হয়। এই দিনে রেডিও ও টেলিভিশনে বিভিন্ন অনুষ্ঠান প্রচার করা হয় পহেলা বৈশাখ উপলক্ষে। পহেলা বৈশাখ বাঙালি জাতির সংস্কৃতি ও ঐতিহ্যের একটি গুরুত্বপূর্ণ অংশ। এই উৎসবের মধ্য দিয়ে বাঙালিরা তাদের নতুন বছরকে স্বাগত জানায় এবং একতা ও ঐক্যের বন্ধনকে আরও দৃঢ় করে তোলে।

See also  আন্তর্জাতিক মাতৃভাষা দিবস অনুচ্ছেদ

আরো পড়তে পারেন: সকল অনুচ্ছেদ সম্পর্কে দেখে নিন

(প্রতিনিয়ত নতুন নতুন আপডেট পেতে আমাদের গুগল নিউজ ফেসবুক পেজ এ অনুসরণ করুন)

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button