Education

বরিশালের সরকারি কলেজের তালিকা

বরিশালের সরকারি কলেজের তালিকা সম্পর্কে জানতে চাচ্ছেন? তাহলে এই পোস্টটি আপনার জন্য। বাংলাদেশের একটি বিভাগীয় শহর বরিশাল, আর মানের দিক ও পড়াশোনা ভালো হবার দিক থেকে আমরা সব সময় আমরা সর্বদা বিভাগীয় শহরকে বেছে নিয়ে থাকি,কারন এখানের কলেজ গুলো থেকে বেশি সুবিধা পাওয়া যায় পড়াশোনার দিক থেকে এটা সকলেই মনে করেন। এই পোস্টে Govt College in Barisal) শুধুমাত্র বরিশালের সরকারি কলেজের তালিকা সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো। চলুন শুরু করা যাক আজকের আমাদের আলোচনা।

বরিশালের সরকারি কলেজের তালিকা
বরিশালের সরকারি কলেজের তালিকা

বরিশালের সরকারি কলেজের তালিকা

বরিশালের সরকারি কলেজের তালিকা নিচে উপস্থাপন করা হলো:

  • সরকারি ব্রজমোহন কলেজ, বরিশাল ( BM College, Barishal)।
  • সরকারি সৈয়দ হাতেম আলী কলেজ।
  • সরকারি ফজলুল হক কলেজ।
  • সরকারি বরিশাল কলেজ।
  • বরিশাল সরকারি মহিলা কলেজ।
  • সরকারি পাতারহাট রশিক চন্দ্র কলেজ।
  • সরকারি গৌরনদী কলেজ।
  • সরকারি মুলাদী কলেজ।
  • সরকারি শেরে বাংলা ডিগ্রী কলেজ।
  • বাকেরগঞ্জ সরকারি কলেজ।
  • হিজলা সরকারি কলেজ।
  • দেশরত্ন শেখ হাসিনা সরকারি মহাবিদ্যালয়।
  • আলেকান্দা সরকারি কলেজ, বরিশাল।

আসুন আমরা এই সকল কলেজ সম্পর্কে বিস্তারিত জেনে নিই। নিচে প্রতিটি কলেজের সম্পর্কে সংক্ষিপ্ত আকারে উপস্থাপন করা হলো:

সরকারি ব্রজমোহন কলেজ, বরিশাল

সরকারি ব্রজমোহন কলেজ, বরিশালের তথা এই বাংলাদেশের প্রাচীন ঐতিহ্যবাহী একটি কলেজ। এই কলেজটি বরাবর কয়েকবার বাংলাদেশের শীর্ষ স্থানীয় কলেজের তালিকায় তাদের নাম ধরে রেখেছে। ১৮৮৯ সালের দিকে শিক্ষানুরাগী, রাজনীতিবিদ ও সমাজসেবক অশ্বিনীকুমার দত্ত এই কলেজটি প্রতিষ্ঠা করেন। ইতিহাসের তথ্য অনুযায়ী,এটি তৎকালীন সময়ে কলকাতা অধিভুক্ত কলেজ ছিল। দক্ষিণ বাংলার অক্সফোর্ড বলে অবহিত করা হতো সরকারি ব্রজমোহন কলেজকে। বর্তমানে কলেজটি বাংলাদেশের জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত একটি কলেজ। প্রতিটি শিক্ষার্থীর স্বপ্ন দেখে যে সরকারি ব্রজমোহন কলেজে অধ্যয়ন করার। এই কলেজে শিক্ষার্থীরা  উচ্চ মাধ্যমিক, স্নাতক, স্নাতকোত্তর,ডিগ্রি পর্যায়ে পড়াশোনা করতে পারবে। সরকারি ব্রজমোহন কলেজের ওয়েবসাইট ঠিকানা http://www.bmcollege.gov.bd/

See also  সততা সম্পর্কে ১০টি বাক্য লিখ

সরকারি সৈয়দ হাতেম আলী কলেজ

বাংলাদেশের বিভাগের শহর বরিশালের অবস্থিত আরেকটি কলেজ হচ্ছে সরকারি সৈয়দ হাতেম আলী কলেজ। এই কলেজে শিক্ষার্থীরা  উচ্চ মাধ্যমিক, স্নাতক, স্নাতকোত্তর,ডিগ্রি পর্যায়ে পড়াশোনা করতে পারবে। সরকারি সৈয়দ হাতেম আলী কলেজ মুসলিম গোরস্থান রোড, বরিশাল সদর এ অবস্থিত। সরকারি সৈয়দ হাতেম আলী কলেজের ওয়েবসাইট ঠিকানা https://www.gshac.gov.bd

সরকারি ফজলুল হক কলেজ

বাংলাদেশের বরিশাল বিভাগের অন্তর্গত বানারীপাড়া উপজেলায় সরকারি ফজলুল হক কলেজ অবস্থিত। কলেজটিতে উচ্চ মাধ্যমিক ও স্নাতক পর্যায়ে কিছু সার্টিফিকেট প্রদান করে থাকে। সেহেতু আপনাকে দেখতে হবে এই কলেজে কি কি বিষয় রয়েছে স্নাতক পর্যায়ে আবেদন করার সময়।

বরিশাল সরকারি মহিলা কলেজ

বরিশাল শহরের আগরপুর রোডে অবস্থিত শুধুমাএ নারীদের জন্য একটি কলেজ হলো বরিশাল সরকারি মহিলা কলেজ। এই কলেজে নারীরা উচ্চ মাধ্যমিক,স্নাতক, স্নাতকোত্তর পর্যায়ে পড়াশোনা করতে পারবে। বরিশাল সরকারি মহিলা কলেজের ওয়েবসাইট ঠিকানা https://bwc.gov.bd/। 

সরকারি বরিশাল কলেজ

কালীবাড়ি রোড, বরিশাল সদরে অবস্থিত সরকারি বরিশাল কলেজ। সরকারি বরিশাল কলেজে উচ্চ মাধ্যমিক, স্নাতক, স্নাতকোত্তর পর্যায়ে পড়াশোনা করতে পারবে। সরকারি বরিশাল কলেজের ওয়েবসাইট ঠিকানা http://www.gbc.gov.bd/। 

আলেকান্দা সরকারি কলেজ

উত্তর আলেকান্দা, বরিশালে অবস্থিত আলেকান্দা সরকারি কলেজ। মূলত এই আলেকান্দা সরকারি কলেজে শুধুমাত্র মাএ ব্যবসায় শিক্ষা শিক্ষার্থীদের পড়ানো হয়ে থাকে। এখানে উচ্চ মাধ্যমিক স্তর পর্যন্ত পড়ানো হয় তথা একাদশ-দ্বাদশ শ্রেণি পড়ানো হয় এই কলেজে। আলেকান্দা সরকারি কলেজের ওয়েবসাইট ঠিকানা http://www.agcbarisal.edu.bd/

সরকারি গৌরনদী কলেজ

বাংলাদেশের বরিশাল বিভাগের অন্তর্গত গৌরনদী উপজেলায় সরকারি গৌরনদী কলেজ অবস্থিত। কলেজটিতে উচ্চ মাধ্যমিক ও স্নাতক পর্যায়ে কিছু  সার্টিফিকেট প্রদান করে থাকে। সেহেতু আপনাকে দেখতে হবে এই কলেজে কি কি বিষয় রয়েছে স্নাতক পর্যায়ে আবেদন করার সময়। সরকারি গৌরনদী কলেজের ওয়েবসাইট ঠিকানা http://gournadicollege.edu.bd/। 

হিজলা সরকারি কলেজ

বরিশালের হিজলায় অবস্থিত হিজলা সরকারি কলেজ। কলেজটিতে উচ্চ মাধ্যমিক – বিএমটি(কারিগরি শিক্ষা) ও স্নাতক পর্যায়ের কিছু সার্টিফিকেট প্রদান করে থাকে। সেহেতু  আপনাকে দেখতে হবে এই কলেজে কি কি বিষয় রয়েছে স্নাতক পর্যায়ে আবেদন করার সময়। সরকারি গৌরনদী কলেজের ওয়েবসাইট ঠিকানা http://hizlacollege.edu.bd/। 

See also  আনসার ভিডিপি সম্পর্কে ৫টি বাক্য

সরকারি পাতারহাট আর সি কলেজ

বাংলাদেশের বরিশাল বিভাগের অন্তর্গত মেহেন্দিগঞ্জ উপজেলায় সরকারি পাতারহাট আর সি কলেজ অবস্থিত। কলেজটিতে উচ্চ মাধ্যমিক ও স্নাতক পর্যায়ে কিছু সার্টিফিকেট প্রদান করে  থাকে। সেহেতু আপনাকে দেখতে হবে এই কলেজে কি কি বিষয় রয়েছে স্নাতক পর্যায়ে আবেদন করার সময়।

বাকেরগঞ্জ সরকারি কলেজ

বাংলাদেশের বরিশাল বিভাগের অন্তর্গত বাকেরগঞ্জ উপজেলায় বাকেরগঞ্জ সরকারি কলেজ অবস্থিত। কলেজটিতে উচ্চ মাধ্যমিক ও স্নাতক পর্যায়ের কিছু বিষয়ে পড়ানো হয়ে থাকে। সেহেতু আপনাকে দেখতে হবে এই কলেজে কি কি বিষয় রয়েছে স্নাতক পর্যায়ে আবেদন করার সময়। বাকেরগঞ্জ সরকারি কলেজের ওয়েবসাইট ঠিকানা http://bkgc.edu.bd/। 

সরকারি মুলাদী কলেজ

বাংলাদেশের বরিশাল বিভাগের অন্তর্গত মুলাদী উপজেলায় সরকারি মুলাদী কলেজ অবস্থিত। কলেজটিতে উচ্চ মাধ্যমিক ও স্নাতক পর্যায়ে কিছু বিষয় পড়ানো হয়ে থাকে। সেহেতু আপনাকে দেখতে হবে এই কলেজে কি কি বিষয় রয়েছে স্নাতক পর্যায়ে আবেদন করার সময়। সরকারি মুলাদী কলেজের ওয়েবসাইট ঠিকানা http://muladicollege.edu.bd/। 

সরকারি শেরে বাংলা ডিগ্রী কলেজ

বাংলাদেশের বরিশাল বিভাগের অন্তর্গত উজিরপুর উপজেলায় সরকারি শেরে বাংলা ডিগ্রী কলেজ অবস্থিত। কলেজটিতে উচ্চ মাধ্যমিক ডিগ্রি ও স্নাতক পর্যায়ের কিছু নিষয় পড়ানো হয়ে থাকে। সেহেতু আপনাকে দেখতে হবে এই কলেজে কি কি বিষয় রয়েছে স্নাতক পর্যায়ে আবেদন করার সময়। সরকারি শেরে বাংলা ডিগ্রী কলেজ ওয়েবসাইট ঠিকানা http://sbdc.edu.bd/

ডিগ্রি বিষয়ের কলেজ

এখানে উল্লেখিত উচ্চ মাধ্যমিক পড়ানো হয় এমন কলেজ ছাড়া সকল কলেজে ডিগ্রি বিষয়ে পড়ানো হয়। সে ক্ষেত্রে আপনি যদি ডিগ্রি পড়তে চান সেক্ষেত্রে এসকল কলেজে আবেদন করতে পারেন। 

কলেজের সম্পর্কে তথ্য জানার সোর্স: উইকিপিডিয়া

শেষ কথা

 আশা করি আমরা আপনাকে,  বরিশালের সরকারি কলেজের তালিকা সম্পর্কে ও এই কলেজ সমূহ সম্পর্কে বিস্তারিত জানাতে পেরেছি। বরিশালের সরকারি কলেজের তালিকা সম্পর্কে যদি আপনার কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। 

See also  মহাবিশ্ব সম্পর্কে ৫টি বাক্য

আরও পড়তে পারেন:

(প্রতিনিয়ত নতুন নতুন আপডেট পেতে আমাদের গুগল নিউজ ও ফেসবুক পেজ এ অনুসরণ করুন)

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button