Price

চিজ এর দাম কত

চিজ এর দাম কত ২০২৪ সালে এটি আপনি হয়তো অনুসন্ধান করছেন। আজকের আলোচনায় আমরা আপনার সামনে উপস্থাপন করবো চিজ এর দাম কত ২০২৪ সালে। চিজ এর দাম কত এটি জানা আগে আপনাকে জেনে নিতে হবে চিজ কি আসুন আমরা এ সম্পর্কে বিস্তারিত জেনে নি।

চিজ কি

চিজ হলো এক ধরনের খাবার, যা তৈরির মূল উপাদান দুধ হিসেবে ব্যবহার করা হয়। এতে রয়েছে প্রোটিন এবং দুধের চর্বি। এটি দুধের প্রধান প্রোটিন কেসিন থেকে তঞ্চন বা জমাট বাঁধার মাধ্যমে তৈরি করা হয়। দুধে এনজাইম (রেনেট) যোগ করার ফলে দুধে জটবন্ধন হয়ে ছানায় পরিণত হয়। ছানাগুলোকে আলাদা করে ছেঁকে নিয়ে একত্রে  করে পরবর্তীতে চূড়ান্ত চিজের রূপ প্রদান করা হয় বা দেওয়া হয়। যদিও আমরা দেখে থাকি যে অনেক চিজের ভিতরে অথবা পুরো চিজেই মণ্ড (নরম) থাকে।

চিজ এর দাম কত ২০২৪

এটা আপনাকে মানতে হবে যে, দেশি চিজের দাম সাধারণত বিদেশি চিজের তুলনায় কম। তবে, দেশি চিজের মান বিদেশি চিজের চেয়ে কম হলেও হতে পারে। বর্তমানে বাংলাদেশে চিজের দাম প্রতি কেজি ১০০০ থেকে ২০০০ টাকা। দেশের বর্তমানে সবচেয়ে জনপ্রিয় চিজ হল মোজারেলা চিজ।

চিজ এর দাম কত
চিজ এর দাম কত

মোজারেলা চিজের দাম প্রতি কেজি ১০০০ থেকে ১৫০০ টাকা পর্যন্ত হতে পারে। অন্যান্য জনপ্রিয় চিজের মধ্যে রয়েছে চেডার চিজ, ইমমেল্ট চিজ, প্যারমেসান চিজ, এবং ফ্রেঞ্চ ফ্যাঞ্চে। এই চিজের দাম প্রতি কেজি ১৫০০ টাকা থেকে ২০০০ টাকা হয়ে থাকে। বাংলাদেশে বর্তমানে বিভিন্ন ধরনের চিজ পাওয়া যায়। এর মধ্যে সবচেয়ে জনপ্রিয় চিজগুলি হল:

  • মোজারেলা চিজ
  • চেডার চিজ
  • পনির
  • ফেটা চিজ
  • কুইমোসা চিজ
See also  হেডফোন ব্লুটুথ দাম কত

চিজ কোথায় পাওয়া যায়

চিজ বিশেষ করে উপজেলা শহরেও পাওয়া যায়। তবে যে সকল শহরে মূলত সুপারমার্কেট,ডিপার্টমেন্টাল স্টোর রয়েছে এ সকল জায়গায় চিজ পাওয়া যায়। তবে চিজ ক্রয় করার আপনাকে চিজের গুণমান ও চিজের মেয়াদ দেখে নিতে হবে।  তবে চিজ কিন্তু আপনি ঘরেও তৈরি করতে পারবেন চলুন এ সম্পর্কে জেনে নি,

চিজ তৈরির রেসিপি

জিনিস তৈরি করার টু কঠিন হলেও যদি উপকরণ হাতের নাগালে থাকে তাহলে চিজ তৈরি করা সহজেই বলা যায়। জিনিস তৈরি করতে আপনার যে সকল উপকরণ লাগবে তা হলো: ১/৪ কাপ পানি,১ লিটার ফুলক্রিম দুধ,১/৪ কাপ সাদা ভিনেগার,১ চা চামচ লবণ। 

চিজ তৈরির রেসিপি
চিজ তৈরির রেসিপি

এরপর শেষ তৈরি করার যে নিয়ম গুলো রয়েছে যেটা আমরা নিজের উপস্থাপন করেছি:

  • একটু বড় সাইজের পাত্রে আপনি প্রথমে দুধ জ্বাল দিন। তবে দুধ ফুটানোর সময় অবশ্যই মাঝারি তাপে কিছুক্ষন ফুটাতে থাকেবেন। 
  • এরপর আপনার কাছে থাকা যে সাদা ভিনেগার এই দুধের সাথে মিশ্রণ করুন অবশ্যই তবে মিশ্রণ করার সময় আপনার গ্যাসের চুলাটি অফ করে রাখুন। 
  • এরপর দুধ জমে ছানা হবার পর দেহের চুলাটি পুনরায় অফ করুন। 
  • এরপর আপনি এ ছানা এগিয়ে ঝুড়িতে নিয়ে পানি আলাদা করে ফেলুন ছানা থেকে। 
  • এরপর আপনাকে কি করতে হবে তা হল ওই পাত্রে আপনি পানি গরম করুন ও গরম পানিতে ১০ সেকেন্ডের মতন ছানা ভিজিয়ে রাখুন এবং এরপর আপনাকে অবশ্যই পানি ছানা থেকে আলাদা করে নিতে হবে। তবে এটি মাত্র একবারের জন্য নয় বরং আপনাকে ৪-৫ বার এভাবে করতে হবে। 
  • এরপর কি করবেন তা হলো এই ছানা দিয়ে আপনি এটি মসৃণ বল বা নির্দিষ্ট আকারের রূপান্তরিত করুন এবং এই ছানা রূপান্তর করেছেন এর যে বল বা বিভিন্ন আকারে সেটি একটি পাত্রে ভরে ফ্রিজে রাখুন ২ ঘন্টা। এরপর দেখতে পাবেন যে আপনি আপনার পছন্দের চিজ তৈরি করতে পেরেছেন। 
See also  মেয়েদের শীতের পোশাক এর দাম

তবে আপনাকে সতর্ক থাকতে হবে যে,অতিরিক্ত গরম পানিতে ছানা আপনি ডুবাবেন না ও নির্দিষ্ট আকার দেওয়ার পর বা বল তৈরি করার পর শক্ত হবার পরে আপনি ফ্রিজে রাখবেন তাতে দেখবেন যে এটি আরো ভালো হবে। 

চিজ খাওয়ার নিয়ম

চিজ খাওয়ার তেমন কোনো নির্দিষ্ট কোন নিয়ম নেই তবে চিজ যখন আপনি খাবেন তখন তার আগে আপনি ফ্রিজ থেকে বের করে হ্যাঁ সেটি হালকা একটু নরম করে তারপর খেতে পারেন।তবে আপনি যখন কিনবেন তখন আপনাকে অবশ্যই চিজের গুনগত মান দেখতে হবে ও তারপর আপনি যখন বাসায় নিয়ে আসবেন চেয়েছে অবশ্যই আপনাকে সংরক্ষণ করতে হবে ফ্রিজে। অনেকে চেয়েছেন সরাসরি এমনি খেয়ে থাকে আবার অনেকে চিজ সালাদ, স্যান্ডউইচ, পিৎজা, পাস্তা ইত্যাদি খাবারের সাথে চিজ খেয়ে থাকেন। 

চিজ এর উপকারিতা 

চিজ খুবই পুষ্টিগুণ সমৃদ্ধ একটি খাবার। চিজে প্রোটিন, ক্যালসিয়াম, ভিটামিন, খনিজ ইত্যাদি থাকে। গবেষকদের মতে, 100 গ্রাম চিজে যে ২৫গ্রাম প্রোটিন থাকে, ১০০ মিলিগ্রাম ক্যালসিয়াম থাকে,বিভিন্ন ভিটামিন ও খনিজ পদার্থ থাকে খুব ভালো। 

চিজ খাওয়ার অপকারিতা

কোন খাবার জিনিসই একবারে উপকারিতা সম্পূর্ণ হবে বা স্বয়ংসম্পূর্ণ হতে পারে না। উক্ত খাবারের অপকারিতা বা পার্শ্বপ্রতিক্রিয়া থাকে,তেমনি চিজ এর ব্যতিক্রম নয়। 

  1. যাদের মত উচ্চ রক্তচাপ রয়েছে তাদের মূলত চিজ খাওয়া উচিত নয় কারণ চিজ খেলে উচ্চ রক্তচাপের ঝুকি বৃদ্ধি পেতে পারে। 
  2. কিছু মানুষ আছেন যাদের অ্যালার্জি হয় চিজ খেলে, তো তাদের অবশ্যই চিজ খাওয়া বন্ধ করতে হব। কারন চিজ খেলে এতে এলার্জি পরিমাণ বৃদ্ধি হতে পারে। 
  3. যারা মূলত ডায়েট করে থাকেন তাদের জন্য চিজ নয়। কারণ যে যে ওজন বৃদ্ধি করে থাকে চিজ। 

শেষ কথা

আশা করি আমরা আপনাকে চিজ এর দাম কত ২০২৪ সালে কত সে সম্পর্কে জানাতে পেরেছি। তবে আপনাকে অবশ্যই মনে রাখতে হবে যে পোস্টে কোন সমৃদ্ধ খাবার বলে যে বেশি পরিমাণে খেতে হবে এমনটা কিন্তু নয়। তবে আপনি যদি প্রতিদিন এই ২০ গ্রাম থেকে ২৫ গ্রামের চেয়ে সে খেয়ে থাকেন তাহলে এটাই আপনার জন্যই পারফেক্ট একটি প্রাপ্তবয়স্ক মানুষের জন্য। তবে অবশ্যই আপনাকে চিজ খাবার পরে অবশ্যই আপনার শারীরিক অবস্থা বিবেচনা করে পরবর্তীতে চিস খেতে হবে । 

নোট: পাসপোর্ট, জাতীয় পরিচয়পত্র, জন্ম নিবন্ধন সহ আরো অন্যান্য তথ্য জানতে ডিজিট করতে পারেন starbiograp.com  থেকে

আরো পড়তে পারেন:

জাফরান এর দাম বাংলাদেশে ২০২৩।। ১ কেজি জাফরানের দাম কত

( প্রতিনিয়ত এরকম গুরুত্বপূর্ণ তথ্য আপডেট পেতে আমাদেরকে গুগল নিউজে অনুসরণ করুন)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button