OtherPrice

সোনা পাতার গুড়া খাওয়ার নিয়ম

সোনা পাতার গুড়া খাওয়ার নিয়ম সম্পর্কে অনেকেই জানতে চান। কিন্তু অনলাইনে সঠিক তথ্য আপনি পেয়ে থাকেন না। আজ আমরা আপনাকে জানাবো সোনা পাতার গুড়া খাওয়ার নিয়ম,সোনা পাতার দাম,সোনা পাতা চেনার উপায়,সোনা পাতার উপকারিতা ও অপকারিতা,সোনা পাতা কোথায় পাওয়া যায় ও সোনা পাতার ব্যবহার সম্পর্কে। সেহেতু এ সম্পর্কে বিস্তারিত জানাতে পোস্টটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন। 

সোনা পাতার গুড়া খাওয়ার নিয়ম

সোনা পাতার গুড়া অনেকে চায়ের সাথে খেয়ে থাকে তবে সোনা পাতার গুড়া আপনি গরম পানির/জলের সাথে মিশিয়ে খেতে পারেন। আপনি গরম জলে সোনা পাতার গুড়া ৩ মিনিট থেকে ৫ মিনিট রেখে সেটি খেতে পারেন। তবে সোনা পাতার গুড়া আপনি ১ চা চামচ করে সপ্তাহে ২দিন থেকে ৩ দিনের বেশি খাবেন না। 

সোনা পাতার গুড়া খাওয়ার নিয়ম
সোনা পাতার গুড়া খাওয়ার নিয়ম

অবশ্য, যারা সোনা পাতার গুড়া বা সোনা পাতা খাবেন তারা অনুগ্রহ করে বাইরে ভ্রমণে বের হবেন না। আপনার বাড়িতে থাকুন আপনার বাথরুমের আশেপাশে। 

সোনা পাতার অপকারিতা

প্রাকৃতিক হবার পরও সোনা পাতার বা সোনা পাতার গুড়ার ব্যবহারে বিধিনিষেধ রয়েছে। এই সোনা পাতার গুড়া গর্ভবতী মা ও শিশু জন্মদান কারী মায়ের জন্য নয়। তাছাড়া শিশু, বয়স্ক ও দুর্বলদের জন্য নয়। এছাড়া যারা দীর্ঘদিন ধরে ডাইরিয়া, আমাশয় রোগে রয়েছেন তাদের এটি দেওয়া যাবে না। এছাড়া অন্ত্রের রোগ (এপেনহিসাইটিস,আলসার ইত্যাদি) থাকলে রোগীকে সোনা পাতার গুড়া দিবেন না। 

সোনাপাতা কতদিন খাওয়া যায়

সোনাপাতা মাসে সর্বোচ্চ ১০ দিন থেকে ১৩ দিনের বেশি খাওয়া উচিত না। সপ্তাহ হিসাবে প্রতি সপ্তাহে ২ দিন থেকে ৩ দিনের বেশি খাওয়া উচিত নয়। সোনা পাতা বা সোনা পাতার গুড়া খেয়ে ভ্রমণ করতে যাবেন না। 

See also  শীতকালীন সবজির নামের তালিকা

সোনা পাতা কোথায় পাওয়া যায়

সোনা পাতা মূলত বাংলাদেশে তেমন জন্মে না। উওর ভারত,পাঞ্জাব,সুদান,সোমালিয়াতে সোনা পাতার গাছ প্রচুর জন্মে। এসকল স্থানে সোনা পাতার গাছ বানিজ্যিক ভাবে উৎপাদন করা হয় ও পৃথিবীর বিভিন্ন দেশে সোনা পাতা ও সোনা পাতার গুড়া রপ্তানি করা হয়। বিশ্ব হার্বাল গবেষণা ইন্সটিটিউট সোনা পাতাকে অন্যতম ভেষজ গুণ সমৃদ্ধ হিসেবে স্বীকৃতি প্রদান করেছে।

সোনা পাতার ব্যবহার

প্রতিদিন সোনা পাতা খেলে শরীরে নানা রকম কার্যকরীতা বৃদ্ধি পায় তবে সোনা ৭ দিনে ২ বার খাওয়া ভালো। সোনা পাতা খেলে কোষ্ঠকাঠিন্য দূর হয়। 

সোনা পাতার উপকারিতা

সোনা পাতার উপকারিতা নিচে উপস্থাপন করা হলো: 

  • দেহের অতিরিক্ত ওজন কমে। 
  • ব্রণ দূর করতে সাহায্য করে। 
  • কোষ্ঠকাঠিন্য সমস্যা দূর করে।
  • হজম প্রক্রিয়াকে সক্রিয় করে ও খুব ভালো ভাবে খাদ্য হজমে সাহায্য করে। 
  • উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে। 
  • অ্যান্টি-আলসার হিসেবে কাজ করে থাকে। 

সোনা পাতার গুড়া দাম

বাংলাদেশে বানিজ্যিক ভাবে উৎপাদন না হলেও বাংলাদেশে সোনা পাতার গুড়া খুব ভালো পরিমানে বিক্রয় হয়। ১ কেজি সোনা পাতার গুড়া কিনতে আপনাকে ১১০০ টাকা থেকে ১৮০০ টাকা খরচ করতে হতে পারে। কখনো কখনো এই সোনা পাতার গুড়ার দাম বৃদ্ধি পেয়ে ২০০০ টাকাও হয়ে থাকে। বাংলাদেশে কিছু অনলাইন ওয়েবসাইট রয়েছে যারা অনলাইনে সোনা পাতার গুড়া বিক্রি করে থাকে। 

শেষ কথা

বাংলাদেশের ও ভারতের বিভিন্ন বিক্রয় ওয়েবসাইটে সোনা পাতার গুড়া বিক্রি হয়। আপনি এসকল ওয়েবসাইট ছাড়াও উপজেলা পর্যায়ে বা জেলা শহরে ভেষজ ঔষধ বিক্রয় ঠিকানায় আপনি সোনা পাতার গুড়া পেতে পারেন। 

আরো পড়তে পারেন:

আশা করি আপনি, সোনা পাতার গুড়া খাওয়ার নিয়ম ও বিস্তারিত তথ্য জানতে পেরেছেন। 

(প্রতিনিয়ত নতুন নতুন আপডেট পেতে আমাদের গুগল নিউজ ও ফেসবুক পেজ এ অনুসরণ করুন)

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button