Price
Trending

জাফরান এর দাম বাংলাদেশে ২০২৩।। ১ কেজি জাফরানের দাম কত

জাফরান এর দাম বাংলাদেশে জানতে চান? জাফরানের দাম জানার আগে আপনাকে জেনে নিতে হবে যে জাফরান মূলত কি? জাফরান মূলত এক প্রকারের ঔষধি  ফুল। জাফরান ফুলের অনেক গুনা গুন রয়েছে। তবে  জাফরান প্রতিবছর বেশিরভাগই বিদেশ থেকে আমদানি করতে হয়। বাংলাদেশে জাফরান ফুলের বাণিজ্যিক হবে উৎপাদন বা কোন চাষ  হয়ে থাকে না। এ কারণে প্রচুর পরিমাণে বিদেশ থেকে জাফরান আমদানি করে দেশের জাফরান ফুলের চাহিদা মেটানো হয়। আজকের আলোচনায়  আমরা   জাফরান এর দাম বাংলাদেশে ২০২৩ সম্পর্কে আপনাকে আমরা জানাবো। 

জাফরান কি? 

জাফরান এর দাম বাংলাদেশে
জাফরান এর দাম বাংলাদেশে

জাফরান মূলত এক ধরনের ঔষধি ফুল। সারা পৃথিবীতে জাফরানের  ব্যাপক চাহিদা রয়েছে। বর্তমান সময়ে জাফরানকে বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল মসলা বলা হয় যা দীর্ঘদিন এই তালিকায় রয়েছে। মূলত জাফরান ফুল শুকানোর মাধ্যমে জাফরান মসলা তৈরি করা হয় । জাফরান মূলত খাবার এবং রং এর জন্য বেশি ব্যবহার করা হয়। 

১ কেজি জাফরান এর দাম ২০২৩

জাফরানের দাম মূলত অনেক বেশি হয়ে থাকে। কোথাও কোথাও স্থান ভেদে জাফরান প্রতি ১  গ্রাম ৩০০ টাকা হতে ৬০০ টাকায় বিক্রি হয়। ১ কেজি জাফরান এর দাম ৩ লক্ষ টাকা থাকে পাঁচ লক্ষ টাকা বর্তমান সময়ে। তবে মূলত এটি আসল জাফরান এর কথা আমরা বলছি। বাজারে অনেক ব্যবসায়ী ডুপ্লিকেট জাফরান বিক্রি করে থাকেন কম দামে। 

১ গ্রাম জাফরানের দাম কত বাংলাদেশে

বাংলাদেশে ১ গ্রাম জাফরানের দাম ৩০০ টাকা হতে ৬০০ টাকা পর্যন্ত হয়ে থাকে। তবে এটি আসল জাফরানের দাম ডুপ্লিকেট জাফরান এর দাম নয়। 

See also  সোনা পাতার গুড়া খাওয়ার নিয়ম

১০ গ্রাম জাফরান এর দাম বাংলাদেশে

বাংলাদেশের ১০ গ্রাম জাফরানের দাম ৩০০০ টাকা হতে ৬০০০ টাকা পর্যন্ত হয়ে থাকে তবে এটি আসল জাফরানের দাম ডুপ্লিকেট জাফরানের দাম নয়। 

১০০ গ্রাম জাফরানের দাম কত

বাংলাদেশে ১০০ গ্রাম জাফরের দাম মূলত ৩০ হাজার টাকা থেকে ৬০ হাজার টাকা পর্যন্ত থাকে। তবে এটি আসল জাফরান এর দাম ডুপ্লিকেট জাফরানের দাম নয়। 

সর্বশেষ আপডেট: ২০ আগষ্ট ২০২৩

জাফরান এত দামি কেন?

ধারণা করা হয় যে, ৪৫০ গ্রাম শুকনা জাফরান তৈরি  এর জন্য প্রায় ৭৫ হাজার ফুলের প্রয়োজন হয় থাকে। জাফরান চাষ অনেক সময় ও ব্যয়বহুল হবার কারণে জাফরান এর দাম বেশি হয়ে থাকে। 

আসল জাফরান চেনার উপায়

আসল জাফরান পানিতে রাখলে পানির রং হল থেকে ভাব ধারণ করে। অন্যদিকে নকল জাফরান যদি পানিতে রাখা হয় তাহলে পানির রং লাল রং হয়। 

জাফরান এর উপকারিতা

জাফরান এর অনেক উপকারিতা রয়েছ।  এর মধ্যে উল্লেখযোগ্য উপকারিতা হলো:

  1. হার্টের জন্য ভালো
  2. স্মৃতিশক্তি বাড়ায়
  3. হতাশার লক্ষণগুলো দূর করে
  4. ক্যানসার প্রতিরোধে সাহায্য করে
  5. গ্যাসের সমস্যায় সমাধান করে
  6. ব্যথায় কাজ দেয়
  7. ভালো ঘুমের জন্য
  8.  নানা রকম সংক্রমণ থেকে রক্ষা করে

আসল জাফরান কোথায় পাবো

আপনি বিভাগীয় বা জেলা পর্যায়ের বড় বড় দোকানগুলোতে আসল জাফরান  পেতে পারেন  তবে আপনি মৌলভীবাজারের পাইকারি দোকানে আসল জাফরান পেতে পারেন। 

আরও পড়ুনঃ এলাচ এর দাম

জাফরানের কেজি কত টাকা

স্থান ভেদে ১ কেজি জাফরান এর দাম ৩ লক্ষ টাকা থাকে পাঁচ লক্ষ টাকা বর্তমান সময়ে।

শেষ কথা

আশা করি আমরা আপনাকে জাফরানের দাম বাংলাদেশে ২০২৩ সালে কত এ সম্পর্কে জানাতে পেরেছি। আমরা প্রতিনিয়ত নতুন নতুন দাম ও চিপস নিয়ে আলোচনা করছি। নতুন আপডেট পেতে আমাদের সাথেই থাকুন প্রিয় বন্ধুরা। 

See also  চিজ এর দাম কত

(প্রতিনিয়ত নতুন নতুন আপডেট পেতে আমাদের গুগল নিউজ  অনুসরণ করুন)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button