Other

বাজরিগার পাখির খাবার তালিকা

বাজরিগার পাখির খাবার তালিকা তালিকা সম্পর্কে জানতে চান।  তাহলে আপনি সঠিক স্থানে এসেছেন। আজকের আলোচনায় আপনি জানতে পারবেন বাজরিগার পাখির খাবার তালিকা,বাজরিগার পাখির যত্ন,বাজরিগার পাখি পালনের কিছু টিপস,বাজরিগার পাখির খাবার দাম,বাজরিগার পাখির দাম সম্পর্কে। বাজরিগার পাখি সম্পর্কে বিস্তারিত জানতে এই পোস্টটি আপনি মনোযোগ সহকারে পড়ুন। 

বাজরিগার পাখি সম্পর্কে সংক্ষিপ্ত তথ্য

বাজরিগার পাখিটি মানুষের প্রিয় একটি পাখি। এই পাখিটি খাঁচায় পোষ মানানো হয়। এ পাখিটি বিভিন্ন নামে বিভিন্ন দেশে পরিচিত। বাজরিগার পাখি  সাধারণত খাঁচায় পোষা পাখি আকারে বন্য বাজরিগার পাখির থেকে তুলনামূলক বড় হয়ে থাকে। বন্য বজারিগার পাখি যেখানে আকারে ৬.৫ ইঞ্চি থেকে ৭ ইঞ্চি হয়ে থাকে সেখানে খাচায় পোষা বাজরিগার পাখি  ৭ ইঞ্চি হতে প্রায় ৮ ইঞ্চি হয়ে থাকে। বাজরিগার পাখি প্রাপ্ত বয়স্ক হতে বেশি দিন প্রয়োজন হয়না ৮মাস থেকে ৯ মাস বয়সেই বাজরিগার পাখি প্রাপ্ত বয়স্ক হয়ে যায়। আর আপনি জানেন না যে,  বাজরিগার পাখি একসাথে ৭ টি থেকে ১৩টির মতো ডিম পাড়ে। বাজরিগার পাখির জীবনকাল ১০ বছর থেকে ১২ বছর পর্যন্ত হয়ে থাকে।

বাজরিগার পাখির খাবার তালিকা
বাজরিগার পাখির খাবার তালিকা

বাজরিগার পাখির খাবার তালিকা

বাজরিগার পাখির বাচ্চার খাবার তালিকা নিচে উপস্থাপন করা হয়েছে: 

  • চিনা ও কাউন বাজরিগার পাখির প্রধান খাবার হিসেবে বলা যায়। এ ছাড়া আপনি বাজরিগার পাখিকে আপনি শাকের ডগা খেতে দিতে পারেন। তবে শাকের ডগা ছোট ও নতুন হলে ভালো হয়। 
  • গুজি তিল আপনি পাখিকে খাওয়াতে পারেন। গুজি তিল ভিটামিন থাকে যা পাখির স্বাস্থ্য ও উজ্জ্বল রাখতে সাহায্য করে। 
  • পোলাও এর ধান আপনি বাজরিগার পাখিকে খাওয়াতে পারেন।  বাজরিগার পাখির চর্বি কাটাতে পোলাও ধান সাহায্য করে। সেহেতু আপনি ধান যদি খাওয়াতে চান তাহলে আপনি পোলাও ধান বাজরিগার পাখির খাওয়ার তালিকায় রাখতে পারেন। 
  • সূর্যমূখী ফুলের বীজ বাজরিগার পাখির ফুলের বীজ। আমরা আপনাকে আবার বলছি যে এটি খুব সীমিত পরিমানে দিতে হবে বাজরিগার পাখিকে ও শুধুমাত্র শীত কালের পাখির খাবার। কারন সূর্যমূখী ফুলের বীজ বাজরিগার পাখির দেহে অতিরিক্ত তাপশক্তি উৎপন্ন করে স্টোক হতে পারে। সেহেতু বাজরিগার পাখিকে শুধুমাত্র শীতকালো সূর্যমূখী  ফুলের বীজ দিন সেটাও অল্প পরিমানে দিবেন। 
See also  হেমন্ত কালের দৃশ্য ও হেমন্ত কালের ফুল, ফল

এছাড়া আপনি বাজরিগাট পাখিকে কলমি শাক,বরবটি,সিদ্ধ ডিম আপেল খাওয়াতে পারেন।

বাজরিগার পাখির খাবার দাম

বাজরিগার পাখির খাবারে দাম নির্ভর করে আপনি মূলত কয়টি পাখির জন্য আপনি খাবার কিনবেন। আপনি যদি ১ জোড়া পাখি পাখির জন্য খাবার কিনতে চান তাহলে আপনার প্রতিমাসে ২০০ টাকা থেকে ৩০০ টাকা খরচ হতে পারে। আপনি যত বেশি পাখি পালন করবেন আপনার পাখির খাবারের দাম ততটা কমে আসবে। 

বাজরিগার পাখির বাচ্চার খাবার তালিকা

ছোট বাজরিগার পাখির হজম ক্ষমতা তুলনামূলক ভাবে কম থাকে বড় বাজরিগার পাখির থেকে। আপনি চেষ্টা করবেন পাখিকে নরম ও পুষ্টি সমৃদ্ধ খাবার খাওয়াতে পারেন। আপনি বাজরিগার পাখির বাচ্চাকে সিদ্ধ ডিমের সাদা অংশ,বরবটি, কলমি শাকের কচি অংশ দিতে পারেন। তবে আপনাকে বাজরিগার পাখির বাচ্চার খুব যন্ত নিতে হবে। 

বাজরিগার পাখি পালনের কিছু টিপস

বাজরিগার পাখি পালনের কিছু টিপস নিচে উপস্থাপন করা হলো:

  • বাজরিগার পাখি পালনের জন্য আপনাকে প্রতিদিন অন্তত ২ ঘন্টা সময় দিতে হবে।তবে আপনি মাঝে মাঝে অবশ্যই খেয়াল রাখবেন। 
  • বাজরিগার পাখির পালনের জন্য গুরুত্বপূর্ণ জিনিস হলো পাখির বাসস্থান। আপনার পরিকল্পনা  অনুযায়ী আপনি বাজরিগার পাখির একটি বড় আকারের খাঁচা তৈরি করুন। যাতে পাখিটি উড়তে পারে খাচার মধ্যে। 
  • বাজরিগার পাখির খাঁচায় আপনি অবশ্যই স্টান্ড রাখুন। যাতে পাখিটি খাঁচায় স্টান্ডে বসতে পারেন। 
  • আপনি অবশ্যই পাখিকে প্রকৃতির কাছাকাছি রাখার চেষ্টা করবেন যাতে বাজরিগার পাখি প্রাকৃতিক আলো,বাতাস গ্রহণ করতে পারে।
  • আপনাকে অবশ্যই বুজতে হবে পাখির সুস্থতা ও অসুস্থতা। পাখি অসুস্থ হলে দ্রুত আপনি পাখিকে ঔষধ দিন ও পাখিকে অন্য একটি খাঁচাতে রাখুন। যাতে করে অন্য পাখি অসুস্থ না হতে পারে। 

শেষ কথা

আশা করি আমরা আপনাকে, বাজরিগার পাখির বাচ্চার খাবার তালিকা ও বাজরিগার পাখি পালনের কিছু টিপস জানতে পেরেছি। আপনি চেষ্টা করবেন আপনার বাজরিগার পাখিকে সময় দিতে। 

See also  বাজরিগার পাখি পোষ মানানোর উপায়

আরো পড়তে পারেন

(প্রতিনিয়ত নতুন নতুন আপডেট পেতে আমাদের গুগল নিউজ ও ফেসবুক পেজ এ অনুসরণ করুন)

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button