Other

আজকের বাজরিগার পাখির দাম

বাজরিগার পাখির দাম কত আপনি জানতে চান? আপনি হয়তো অনলাইনে বহু অনুসন্ধান করেও জানতে পারেন নি বাজরিগার পাখির সঠিক দাম সম্পর্কে। আজকের আলোচনায় আমরা আপনাকে জানাবো বাজরিগার পাখির দাম কত, বাজরিগার পাখির মাধ্যমে কিভাবে আয় করবেন ও বাজরিগার পাখি সম্পর্কে বিস্তারিত জানাবো।

বাজরিগার পাখির দাম
বাজরিগার পাখির দাম

বাজরিগার পাখির দাম 

প্রজাতি ভেদে বাজরিগার পাখির দামের মধ্যে পার্থক্য দেখা যায়। বাজরিগার পাখি সাধারণত ২৮০ টাকা হতে ১২৫০ টাকা পর্যন্ত পাওয়া যায়। আমরা আপনাকে আগেই বলেছিলাম যে প্রজাতি ভেদে বাজরিগার পাখির দাম কম বেশি হয়। কোন কোন বাজরিগার পাখির দাম ২০০০ টাকা পর্যন্ত হয়ে থাকে। তবে আপনি যদি বড় সাইজের বাজরিগার পাখি কিনতে চান তাহলে আপনি ২০০০ টাকার মধ্যে কিনতে পারবেন। বাজরিগার পাখি সাধারনত ৮ মাস থেকে ৯ মাস বয়সেই প্রাপ্ত বয়স্ক হয়ে যায়।

১ জোড়া বাজরিগার পাখির দাম

আপনি যদি ছোট বাজরিগার পাখির বাচ্চা কিনতে চান যার বয়স ১ দিন থেকে ৬০ দিন। তাহলে এই ১ জোড়া ছোট বাজরিগার পাখির দাম কম হবে। আপনি ৩৫০ টাকা থেকে ৪৫০ টাকার মধ্যে ১ জোড়া ছোট  বাজরিগার পাখি কিনতে পারবেন। আপনি যদি মোটামুটি একটু বড় বাজরিগার পাখি কিনতে চান তাহলে আপনার খরচ হবে ১ জোড়া বাজরিগার পাখি কিনতে ৬৫০ টাকা হতে ৯০০ টাকার মতো। আমরা আপনাকে আগেই বলেছিলাম কিছু প্রজাতি আছে যার ১ জোড়া বাজরিগার পাখির দাম প্রায় ৩০০০ টাকা লাগতে পারে। আর বড় বাজরিগার পাখির জোড়া আপনি  আশা করি ৩০০০ টাকার মধ্যে কিনতে পারবেন। 

বাজরিগার পাখির খাঁচা

বাজরিগার পাখির খাঁচার আকার মূলত নির্ভর করে আপনার উপর। আপনি কত গুলি বাজরিগার পাখি পালন করবেন। তবে আপনাকে বাজরিগার পাখির খাঁচা তৈরি করার সময় কিছু বিষয় অবশ্যই খেয়াল রাখতে হবে।

See also  শালিক পাখির খাবার তালিকা 

 তাহলো:

  • আকার বা আয়তন 
  • পরিবেশ ও মাটির কাছাকাছি 
  • সুরক্ষা 
  • মেডিকেল কেইজ
  • পাখি বসার স্টান্ড 
  • খাঁচায় পাখি উড়ে বেড়ানোর মতো জায়গা 

বাজরিগার পাখির খামার করে আয় করার উপায়

বর্তমানে সময়ের সাথে সাথে বাজরিগার পাখির চাহিদা বৃদ্ধি পাচ্ছে। সহজে পালন যোগ্য বলে সবাই তার বাসা বাড়িতে বাজরিগার পাখি পালন করতে চায়। আপনি যদি বাজরিগার পাখির খামার করে আয় করার  কথা ভেবে থাকেন তাহলে আপনি ৫ মাস থেকে ৬ মাস বয়সের বাজরিগার পাখি কিনুন ও অবশ্যই পুরুষ ও মহিলা বাজরিগার পাখি কিনবেন। বাজরিগার পাখি সাধারণত ৮ মাস বয়সেই প্রাপ্ত বয়স্ক হয়ে থাকে। আপনি বাজরিগার পাখির বাচ্চা ও বড় বাজরিগার পাখি বিক্রি করে মাসে মোটামুটি ভালোই আয় করতে পারবেন। তবে আপনাকে আস্তে আস্তে আপনার খামারের পরিধি বৃদ্ধি করতে হবে। তবেই আপনার আয় বাড়বে। 

শেষ কথা

আশা করি আমরা আপনাকে বাজরিগার পাখির দাম সম্পর্কে জানতে পেরেছি। বাজরিগার পাখি সম্পর্কে আপনার যদি মন্তব্য থাকে তাহলে কমেন্ট করে জানাতে পারেন। 

আরো পড়তে পারেন

(প্রতিনিয়ত নতুন নতুন আপডেট পেতে আমাদের গুগল নিউজ ও ফেসবুক পেজ এ অনুসরণ করুন)

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button