Other

শালিক পাখির খাবার তালিকা 

শালিক পাখির খাবার তালিকা সম্পর্কে জানতে চান? আজকের আলোচনায় আমরা শালিক পাখির খাবার তালিকা,শালিক পাখি পালন পদ্ধতি,শালিক পাখি কি খায়,শালিক পাখি কত বছর বাঁচে,শালিক পাখি পোষ মানানোর উপায় সম্পর্কে আলোচনা করবো। শালিক পাখি সম্পর্কে বিস্তারিত জানতে শেষ অবধি পোস্টটি পড়ুন। 

শালিক পাখির পরিচিতি 

শালিক একটি পরিচিত নাম ও আমাদের পরিচিত পাখি। তবে এই শালিক পাখির মধ্যে রয়েছে কয়েকটি প্রজাতি। ময়না পাখির মত শালিক পাখি কথা বলতে পারে। তবে কথা বলার দিক থেকে কাঠ-শালিক অন্য কন্ঠ নকল ও মানুষের ভাষাকে তাড়াতাড়ি বুঝতে পারে। তবে অন্য কিছু প্রজাতির শালিক পাখি রয়েছে যারা মানুষের মত কিছুটা কথা বলতে পারে। শালিক পাখি একসাথে তিন থেকে পাঁচটি ডিম পাড়ে। কখনো কখনো এই ডিমের সংখ্যা কম ও বেশি হতে পারে।

শালিক পাখির খাবার তালিকা 
শালিক পাখির খাবার তালিকা

শালিক পাখির খাবার তালিকা 

শালিক পাখি মূলত সর্বভুক প্রাণের তালিকায় অন্তর্গত। খাদ্য শৃঙ্খলা অনুযায়ী এরা যেমন দানা জাতীয় খাদ্য গ্রহণ করে ঠিক তেমনি শালিক পাখি ছোট ছোট প্রাণীকে বা কীটপতঙ্গকে খাবার হিসেবে গ্রহণ করে থাকে। শালিক পাখি খাবার তালিকা নিম্নরূপ:

  • ফুলের মধু (পরাগায়নের সময়)
  • ফল (তবে নরম ফল পছন্দ করে) 
  • ঘাসফড়িং ও পঙ্গপাল 
  • কেঁচো 
  • শুঁয়োপোকা 

আপনি যদি শালিক পাখি পোষ মানানোর জন্য খাবার তালিকা চান তাহলে আপনি বাজারের থাকা পাখির খাবার আপনি কিনতে পারেন। তবে আপনাকে পাখির খাবারের মধ্যেও কিছু খাদ্য ক্রয়  করা থেকে বিরত থাকতে হবে যে সকল খাবার প্রচুর তাপ শক্তি উৎপাদন করে  যেমন সূর্যমুখী ফুলের বীজ ইত্যাদি। অনেকে এই শালিক পাখিকে বয়লার ফিড খাবার হিসেবে খাইয়ে থাকেন। তবে আপনাদের কাছে পরামর্শ যে, শালীর পাখি খাবার তালিকায় বয়লার ফিড না রেখে আপনি যদি ওই একই অর্থে পাখির খাবার কিনেন তাহলে সেটি খুব ভালো হবে। আপনি যদি আপনার প্রিয় শালিক পাখিকে ফল খাওয়াতে চান,তাহলে আপনি নরম জাতীয় ফল খাবেন। এই সকল ফল হতে পারে যেমন,পাকা পেয়ারা, পাকা আম,পাকা জাম, পাকা পেঁপে ইত্যাদি। অতএব আপনি বুঝতে পেরেছেন যে, যে সকল খাবার শরীরে প্রচুর পরিমাণে বেশি তাপ শক্তি উৎপাদন করে সে সকল খাবার শালিক  পাখিকে কখনো দেয়া যাবে না আর এটি বিশেষ করে গ্রীষ্মকালে। 

See also  বাজরিগার পাখির খাবার তালিকা

শালিক পাখি কি কথা বলতে পারে

হ্যাঁ, শালিক পাখি মানুষের মতো কিছুটা কথা বলতে পারে। তবে কথা বলার জন্য পাখিকে অবশ্যই প্রশিক্ষণ দিতে হবে। শালিক পাখির মধ্যে সবচেয়ে বেশি যে প্রজাতির শালিক পাখি ভালো কথা বলতে পারে তাহলে কাঠ-শালিক। তবে কাঠ শালিক দুর্গম এলাকা ছাড়া কেমন দেখা যায় না। আর কাঠ-শালিক বিলুপ্তপ্রায় একটি প্রজাতি। সেহেতু কাঠ শালিক পাখি শিকার করা নিষিদ্ধ। 

শালিক পাখি পালন পদ্ধতি

শালিক পাখি যদি আপনি পোষ মানাতে চান কিংবা শালিক পাখি পালন করতে চান তাহলে আপনি এই তথ্যটি পড়তে পারেন। আর আপনি যদি বাণিজ্যিকভাবে শালিক পাখি উৎপাদন করতে চান তাহলে আপনি শালিক পাখি বাণিজ্যিকভাবে উৎপাদন করতে পারেন। বর্তমান সময়ে শালিক পাখির প্রচুর চাহিদা রয়েছে। 

শালিক পাখি পালন পদ্ধতি নিন্মরূপ:

    • শালিক পাখির ছোট অবস্থা: শালিক পাখি ছোট থাকা অবস্থায় আপনি শালিক পাখিকে প্রাকৃতিক যে সকল খাবার রয়েছে সে সকল খাবারের পাশাপাশি প্রতিদিন অল্প অল্প করে পাখির খাবার দিবেন। আমি আবারো আপনাদের বলছি যে, শালিক পাখিকে এমন কোন জাতীয় খাবার খাওয়াবেন না যাতে শালিক পাখির দেহে প্রচুর তাপ শক্তি উৎপাদন করে। 
    • শালিক পাখির পরিচ্ছন্নতা: শালিক পাখি প্রথম দিকে গোসল না করতে চাইলেও আপনি শালিক পাখিকে পানির সাথে পরিচয় করান। অন্তত আপনি তার সামনে পানি রেখে দিন। অতঃপর পাখিকে কিছুদিন পর পানি দিয়ে পরিষ্কার করতে শুরু করুন। এরপর পাখি নিজেই নিজেকে পরিষ্কার করতে পারবে কিছুটা। 
  • কথা বলা: শালিক পাখির সাথে দিনে ১৫ মিনিট থেকে ৩০ মিনিট কথা বলুন।
  • সময়: আপনাকে অবশ্যই আপনার শালিক পাখিকে সময় দিতে হবে ও শালিক পাখিকে আদর করতে হবে। 
  • উড়তে দিন: আপনার উচিত প্রথম সময় একটু বন্ধ ঘরে শালিক পাখিকে উড়তে দেওয়া। এরপর যখন শালিক পাখি আপনার পোষ মেনে যাবে তখন আপনি পাখিকে বাইরে উড়তে দিন। 
See also  ইউনিক picture, ফেল ঠেকাতে ব্যস্ত profile pic

শালিক পাখি কোথায় বাসা বাঁধে

শালিক পাখিকে সবচেয়ে বেশি গাছে বাসা বাঁধতে দেখা যায়। তবে কখনো কখনো শালিক পাখি মানব বসতির কোন দালানে নিজেদের বাসা তৈরি করে। আবার নদীর পাড়ে শালিক পাখিকে বাসা তৈরি করতে দেখা যায়।

শালিক পাখির দাম কত ও কোথায় পাবেন?

সাধারণত শালিক পাখি জেলা শহর ও বিভাগের শহরের পাখির দোকানে পাওয়া যায়। ছোট শালিক পাখির বাচ্চার দাম ৫০০ টাকা থেকে শুরু করে ৮০০ টাকা পর্যন্ত হয়ে থাকে। আর আপনি যদি বড় শালিক পাখি কিনতে চান তাহলে বড় শালিক পাখির দাম ৬৫০ টাকা থেকে ১২০০ টাকা পর্যন্তই থাকে। 

শালিক পাখির সুন্দর নাম

শালিক পাখির কিছু সুন্দর নাম হলো অনু,রুমকি, রকি,মন্টি, মিঠু,টিংকু, টুকটুকি,টেপি,মানিক,বিলকিস, ফুলটুসি, ফুলটুকি, লাকী,রূপা,রাজা, রানী,জয়। 

শালিক পাখি কত দিন বাঁচে

শালিক পাখি সাধারণত _ বছর থেকে _ বছর বেঁচে থাকে। তবে কখনো কখনো শালিক পাখি উত্তম পরিবেশ পেলে আরো বেশি দিন বেঁচে থাকতে পারে। 

সচরাচর জিজ্ঞাসিত প্রশ্ন (FAQ)

কিছু বন্ধুরা আমাদের ইমেইল করে কিছু প্রশ্ন জিজ্ঞেস করেছিলেন সকল প্রশ্ন ও উত্তর নিম্নরূপ:

শালিক পাখি english name? 

Starling

ভাত শালিক পাখির বৈজ্ঞানিক নাম কী?

Acridotheres tristis হলো ভাত শালিক পাখির বৈজ্ঞানিক নাম। 

শেষ কথা

আশা করি আমরা আপনাকে, শালিক পাখির খাবার তালিকা সম্পর্কে ও শালিক পাখি সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পেরেছি। পোস্টটি শেষ পর্যন্ত পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। 

আরো  পড়তে পারেন: 

(প্রতিনিয়ত নতুন নতুন আপডেট পেতে আমাদের গুগল নিউজ এ অনুসরণ করুন)

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button