64 District

লালমনিরহাট কিসের জন্য বিখ্যাত ও দর্শনীয় স্থান

লালমনিরহাট কিসের জন্য বিখ্যাত? এই প্রশ্নটি বরাবর আমাদের অনেকেই করে থাকেন। বাংলাদেশের রংপুর জেলার আরো একটু গুরুত্বপূর্ণ জেলা হলো লালমনিরহাট জেলা। লালমনিরহাট জেলাটি বাংলাদেশের উওর-পশ্চিম অঞ্চলে অবস্থিত একটি জেলা। বাংলাদেশের এই অঞ্চলের ১,২৪০.৯৩ বর্গ কিলোমিটার জুড়ে এই জেলাটির অবস্থান। লালমনিরহাট জেলার রয়েছে ৫টি উপজেলা। প্রতিটি জেলার রয়েছে আলাদা আলাদা পরিচিতি তেমনি লালমনির হাট জেলার ও আলাদা পরিচিতি রয়েছে, যার জন্য বাংলাদেশ ও বিশ্বে লালমনিরহাট বিখ্যাত ও পরিচিতি লাভ করেছে। আসুন আমরা জেনে নি লালমনিরহাট কিসের জন্য বিখ্যাত ও লালমনিরহাট জেলা সম্পর্কে বিস্তারিত এবং লালমনিরহাট জেলার দর্শনীয় স্থান সমূহ সম্পর্কে।

লালমনিরহাট কিসের জন্য বিখ্যাত

তিনবিঘা কড়িডোর,লালপাথর,বুড়িমারী স্থল বন্দর এবং তিস্তা নদী’র জন্য লালমনিরহাট জেলা বিখ্যাত। এছাড়া লালমনিরহাট জেলা আদা, শোলকা এর জন্য ব্যাপক জনপ্রিয়। তবে লালমনিরহাট জেলার দর্শনীয় স্থান সমূহ ও লালমনিরহাট জেলার বিখ্যাত খাবার লালমনিরহাট জেলাকে সমগ্র বাংলাদেশ ও বিশ্বে পরিচিতি লাভ করিয়েছে।

আরো: বাংলাদেশের ৬৪টি জেলা কিসের জন্য বিখ্যাত 
লালমনিরহাট কিসের জন্য বিখ্যাত
লালমনিরহাট কিসের জন্য বিখ্যাত

লালমনিরহাট জেলা সম্পর্কে

৫টি উপজেলার সমন্বয়ে গঠিত জেলা লালমনিরহাট। আয়তন বর্গমাইল হিসেবে হিসাব করলে লালমনিরহাট জেলার আয়তন ৪৭৯.১৩ বর্গমাইল,যা ১,২৪০.৯৩ বর্গকিলোমিটার

স্থানাঙ্ক: ২৬°০′ উত্তর ৮৯°১৫′ পূর্ব

লালমনিরহাট জেলার পূর্ব দিকে কুড়িগ্রাম জেলা, পশ্চিম দিকে নীলফামারী জেলা জেলা, উওর দিকে ভারতের পশ্চিমবঙ্গ ও দক্ষিণ দিকে রংপুর জেলা

লালমনিরহাট জেলার নামের ইতিহাস

ঐতিহাসিক তথ্য তথা ইতিহাস অনুযায়ী, লালমনিরহাট জেলায় মাটির নিচে লাল পাথর দেখতে পায় তখনকার মানুষেরা এ অঞ্চলের নাম রাখেন লালমনি

See also  নেত্রকোণা কিসের জন্য বিখ্যাত ও দর্শনীয় স্থান

আবার আরেকটি তথ্য অনুযায়ী, সাধারণ কৃষকদের অধিকার প্রতিষ্ঠায় তৎকালীন ১৭৮৩ সালের সময়ে লালমনি নামের একজন মহিলা নেতা নুরুলদিনকে সাথে নিয়ে ব্রিটিশদের সাথে লড়ই করে নিজেদের জীবন উৎসর্গ করেন এই থেকে এই অঞ্চলের নাম লালমনি রাখা হয়। যা বর্তমানে কালের বিবর্তনে তথা সময়ের সাথে সাথে “লালমনিরহাট” হিসেবে পরিচিত।

লালমনিরহাট জেলার উপজেলা

লালমনিরহাট জেলা গঠিত ৫টি উপজেলার সমন্বয়ে গঠিত। এই ৫টি উপজেলা হলো:

  • লালমনিরহাট সদর
  • কালীগঞ্জ
  • আদিতমারী
  • হাতীবান্ধা
  • পাটগ্রাম

লালমনিরহাট কোন খাবারের জন্য বিখ্যাত

সিদল ভর্তা লালমনিরহাট জেলার জনপ্রিয় একটি বিখ্যাত খাবার। বিভিন্ন মশলা ও শুকটি বেটে এই খাবার তৈরি করা হয়। তাছাড়া, আখ,(হাড়িভাঙ্গা) আম,নাপা শাক,শোলকা রয়েছে এই তালিকায়। এছাড়া লালমনিরহাট জেলার আঞ্চলিক পদ্ধতিতে রান্না করা খাবার আপনাকে মুগ্ধ তো করবেই ও আপনি আবার খাবার খেতে চাইবেন। লালমনিরহাট জেলার খাবারের হোটেলে বেশ সুস্বাদু এ সকল খাবার পাওয়া যায়। এছাড়া লালমনিরহাট জেলার মানুষের আত্মীয়তা আপনাকে মুগ্ধ করবে।

লালমনিরহাট জেলার দর্শনীয় স্থান সমূহ

লালমনিরহাট জেলায় অসংখ্য দর্শনীয় স্থান রয়েছে অসংখ্য দর্শনীয় স্থান। নিচে এ সকল দর্শনীয় স্থান সমূহের নাম উপস্থাপন করা হলো:

  • তিন বিঘা করিডোর
  • বুড়িমারী স্থলবন্দর
  • ৬৯ হিজরীর হারানো মসজিদ
  • তিস্তা ব্যারেজ
  • লালমনিরহাট বিমানবন্দর
  • কাকিনা জমিদার বাড়ি
  • তিস্তা রেল সেতু
  • তুষভান্ডার জমিদার বাড়ি
  • লালমনিরহাট রেলওয়ে স্টেশন
  • নিদাড়িয়া মসজিদ

এছাড়া লালমনিরহাট জেলায় ভ্রমণকালে আরো কিছু দর্শনীয় স্থান দেখতে পাবেন।

রংপুর থেকে লালমনিরহাট কত কিলোমিটার?

রংপুর থেকে লালমনিরহাট এর দূরত্ব প্রায় ৩৫ কিলোমিটার।

ঢাকা থেকে লালমনিরহাট কত কিলোমিটার?

ঢাকা থেকে লালমনিরহাট প্রায় ৩৩১ কিলোমিটার।

লালমনিরহাট জেলার ওয়েবসাইট ঠিকানা

https://www.lalmonirhat.gov.bd/

লালমনিরহাট জেলার উপজেলার সংখ্যা কয়টি?

লালমনিরহাট জেলার উপজেলার সংখ্যা ৫টি।

শেষ কথা

আশা করি আমরা আপনাকে, লালমনিরহাট কিসের জন্য বিখ্যাত এ সম্পর্কে বিস্তারিত জানাতে পেরেছি। এই পোস্টটি সম্পর্কে যদি আপনার কোন প্রশ্ন থাকে তাহলে আপনি আমাদের এই পোস্টটিতে কমেন্ট করে জানাতে পারেন।

See also  খুলনা জেলা কিসের জন্য বিখ্যাত ও দর্শনীয় স্থান

আরো  পড়তে পারেন: 

(প্রতিনিয়ত নতুন নতুন আপডেট পেতে আমাদের গুগল নিউজ ও ফেসবুক পেজ এ অনুসরণ করুন)

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button