Other

হেমন্ত কালের দৃশ্য ও হেমন্ত কালের ফুল, ফল

হেমন্ত কালের দৃশ্য সম্পর্কে জানতে চান? ফুটেছে ফুল, বাতাসে বহিছে সুবাস। তারি মাঝে উকি দিচ্ছে এক নতুন ঋতু। হ্যাঁ বন্ধুরা আজ আমরা আলোচনা করবো হেমন্ত কালের দৃশ্য এই সম্পর্কে তাহলে চলুন জেনেনি বিস্তারিত তথ্য।

হেমন্ত কালের বৈশিষ্ট্য

প্রভাতের সেই মৃদু কুয়াশার মাঝে ডেকে এক নতুন ভোরে এসেছি আমি ওহে আমি হেমন্ত ঋতু। বাংলা ক্যালেন্ডার অনুযায়ী একই বছরের চতুর্থ ঋতু। হেমন্তকাল মূলত কার্তিক ও অগ্রহায়ণ এই দুই মাস নিয়ে গঠিত।তবে এটি শরৎকালের পরের ঋতু। হেমন্তকালে যেন শীতকালের আগমন বার্তা নিয়ে আসে। হেমন্তকালে পালিত হয় নবান্ন উৎসব। নতুন ফসল ঘরে তোলার আনন্দ এই ঋতুতেই হয়ে থাকে। আর এই খুশিতে গ্রামে নবান্ন উৎসব পালন করা হয়।

হেমন্ত কালের দৃশ্য

হেমন্ত কালের দৃশ্য উপস্থাপন করা হলো আশা করি আপনার ভালো লাগবে:

হেমন্ত কালের দৃশ্য
হেমন্ত কালের দৃশ্য

হেমন্ত কালে কি কি ফুল ফোটে

হেমন্তকালে যে সকল ফুল ফুটে থাকে তার নাম হলো:

  • মল্লিকা ফুল
  • কামিনী ফুল
  • রাজ অশোক ফুল 
  • বকফুল ফুল
  • ছাতিম ফুল
  • দেব কাঞ্চন ফুল 
  • হিমঝুরি ফুল
  • গন্ধরাজ ফুল
  • শিউলি ফুল 

হেমন্ত কালের সবজি

হেমন্ত ঋতু থেকে শীতকালীন সবজি পাওয়া যায়। ধরা হয় রবি মৌসুমের ৭০ শতাংশ থেকে ৮০ শতাংশ সবজি এই মৌসুমে পাওয়া যায়। ফুলকপি,বাঁধাকপি,পটল,শিম,বেগুন এরকম প্রায় ৪০ এর বেশি ধরনের সবজি আপনি হেমন্তকালে পাওয়া যায়। 

হেমন্ত কালের ফল

হেমন্ত কালের কিছু ফলের নাম হলো কামরাঙা,চালতা,নারিকেল,আমলকী,ডালিম। আপনাকে অবশ্যই হেমন্তের ফল খেতে হবে। কারন এসকল ফল পুষ্টিকর ও ভিটামিন সমৃদ্ধ। 

হেমন্ত কালের উৎসব

হেমন্ত ঋতুর উৎসবের কথা মনে করলে সবার আগে আমাদের যে উৎসবের কথা মনে পড়ে সেটা হলো নবান্ন উৎসব। আর এই নবান্ন উৎসব পালন করা হয় মূলত নতুন ফসল তথা ধান কাটাকে কেন্দ্র করে। আর এই উৎসব বাংলাদেশ, ভারতের পশ্চিমবঙ্গ ও কিছু অঞ্চলে পালন করা হয়। এই উৎসবটি আবার শস্য  উৎসব নামে পরিচিত। আর এই উৎসবে নতুন চালের ফিরনি-পায়েশ কিংবা অন্য কোন সুস্বাদু খাবার তৈরি করে আত্মীয়-স্বজন ও পাড়া-প্রতিবেশীরা এক সাথে এই খাবার খেয়ে থাকেন। অনেক স্থানে এই নবান্ন উৎসবকে কেন্দ্র করে মেলা অনুষ্ঠিত হয়। 

See also  বাজরিগার পাখির খাবার তালিকা

শেষ কথা

আশা করি আমরা আপনাকে হেমন্তকাল সম্পর্কে বিস্তারিত জানাতে পেরেছি। হেমন্ত কালের দৃশ্য ও হেমন্ত ঋতু সম্পর্কে কোন প্রশ্ন থাকলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। 

আরো পড়তে পারেন:

(প্রতিনিয়ত নতুন নতুন আপডেট পেতে আমাদের গুগল নিউজ ও ফেসবুক পেজ এ অনুসরণ করুন)

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button