Education

দোয়েল পাখি সম্পর্কে ১০টি বাক্য

দোয়েল পাখি সম্পর্কে ১০টি বাক্য জানতে চান?  তাহলে এই পোস্টটি আপনার জন্য। আজ আমরা এই পোস্টে দোয়েল পাখি সম্পর্কে ১০টি বাক্য ও দোয়েল পাখি সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো। কারন দোয়েল পাখি সম্পর্কে ১০টি বাক্য জানার জন্য আপনাকে দোয়েল পাখি সম্পর্কে পূর্ণ ধারনা থাকতে হবে। দোয়েল পাখি সম্পর্কে জানতে পোস্টটি শেষ পর্যন্ত পড়ুন।

দোয়েল পাখি সম্পর্কে

দোয়েল পাখি বাংলাদেশের জাতীয় পাখি। বাংলাদেশের প্রায় সব জায়গায় দোয়েল পাখি দেখা যায়। বাংলাদেশ ছাড়াও ভারত, পাকিস্তান, শ্রীলংঙ্কা, মালয়েশিয়া ও পৃথিবীর অনেক দেশে পাওয়া যায়। পাখি হিসাবে দোয়েল পাখি শান্ত একটি পাখি। দোয়েল পাখি প্রায় ৭ ইঞ্চি থেকে ৮ ইঞ্চি হয়ে থাকে।

দোয়েল পাখি সম্পর্কে ১০টি বাক্য
দোয়েল পাখি সম্পর্কে ১০টি বাক্য

দোয়েল পাখি সম্পর্কে ১০টি বাক্য

দোয়েল পাখি সম্পর্কে ১০টি বাক্য সম্পর্কে ১০টি বাক্য নিচে উপস্থাপন করা হলো: 

  1. দোয়েল পাখি প্যাসেরিফরম বর্গের একটি পাখি।
  2. Copsychus saularis দোয়েল পাখির বৈজ্ঞানিক নাম।
  3.  C. saularis প্রজাতির পাখি হলো দোয়েল পাখি। 
  4. বাংলাদেশের জাতীয় পাখি হল দোয়েল পাখি।
  5. দোয়েল পাখির সাধারণত ৭ ইঞ্চি থেকে ৮ ইঞ্চি হয়ে থাকে। যা সেন্টিমিটার হিসেবে ১৫ সেন্টিমিটার থেকে ২০ সেন্টিমিটার হয়ে থাকে। 
  6. দোয়েল পাখি একসাথে চারটি থেকে পাঁচটি ডিম পাড়ে। 
  7. বাংলাদেশ ও পৃথিবীর কয়েকটি দেশে দোয়েল পাখি দেখা যায়। 
  8. দোয়েল পাখি বের করে এই গ্রামের দিকে বেশি দেখা যায়। 
  9. দোয়েল পাখি দেখতে অপরূপ সুন্দর, সাদা, কালো রংয়ের মিশ্রণে দোয়েল পাখিকে অপরূপ সুন্দর দেখায়। 
  10. দোয়েল পাখি ডিম পাড়ার প্রায় ৮ থেকে ১৪ দিন পরে ডিম থেকে বাচ্চা বের হয় বা দোয়েল পাখি ডিম পাড়ার পর প্রায় এক সপ্তাহ থেকে দুই সপ্তাহ পর দোয়েল পাখি ডিম থেকে বাচ্চা বের হয়। 
  11. দোয়েল পাখি নির্মল বায়ু ও সুন্দর পরিবেশ পছন্দ করে। 
  12. কিছু দোয়েল পাখির নদীর তীরে বসবাস করে। 
  13. দোয়েল পাখি সাধারণত আকারে ছোট কিট-পতঙ্গ খাদ্য হিসেবে গ্রহণ করে । 
See also  শালিক পাখির খাবার তালিকা 

বিজ্ঞানের চোখে দোয়েল পাখি

প্যাসেরিফরম বর্গের একটি পাখি দোয়েল। Copsychus saularis দোয়েল পাখির বৈজ্ঞানিক নাম। C. saularis প্রজাতির পাখি হলো দোয়েল পাখি। 

দোয়েল পাখির বাসার ধরন

দোয়েল পাখি বিশেষ করে গ্রামের দিকে বেশি দেখা যায়। দোয়েল পাখি প্রাকৃতিক তৈরি ঝোপঝাড়ের মধ্যে বাসা তৈরি করে থাকে। দোয়েল পাখির বাসা তৈরি করার উপকরণ সমূহ হলো খড়,পাটের আঁশ, শিকড়-বাকড়,কলাগাছের শুকনো আঁশ,সরু ডাল ইত্যাদি। 

দোয়েল পাখির খাদ্য

দোয়েল পাখি ছোট ছোট কীটপতঙ্গ খাবার হিসেবে গ্রহণ করে থাকে। তবে দানা জাতীয় খাবারের খোঁজে দোয়েল পাখি মানুষের বাড়িতে ও ফসলি জমিতে মাঝে মধ্যে দেখা যায়। দোয়েল পাখি মূলত লাফিয়ে লাফিয়ে খাবার খোঁজ করে থাকে।

দোয়েল পাখির উপকারিতা

দোয়েল পাখিকে কৃষকদের বন্ধু বলা হয়। কারন দোয়েল পাখি ফসলি জমিতে গিয়ে যে সকল কীটপতঙ্গ ফসলের জন্য ভালো নয় সে সকল কীটপতঙ্গ খাবার হিসেবে গ্রহণ করে থাকে। 

দোয়েল পাখি কত বছর বাঁচে

দোয়েল পাখির জীবনকাল ১০ বছর থেকে ১৫ বছর হয়ে থাকে। 

দোয়েল পাখির বৈশিষ্ট্য

দোয়েল পাখির সাধারণত ৭ ইঞ্চি থেকে ৮ ইঞ্চি হয়ে থাকে। যা সেন্টিমিটার হিসেবে ১৫ সেন্টিমিটার থেকে ২০ সেন্টিমিটার হয়ে থাকে।পুরুষ দোয়েল পাখির পেটের অংশে ফিকফিকে সাদা ও বাকিটা কালো বর্ণের এবং নারী দোয়েল পাখির গলার নিচ ও উপরিভাগ ছাই রঙের হয়ে থাকে। এক কথায় দোয়েল পাখি দেখতে অপরূপ সুন্দর। 

দোয়েল পাখি অনুচ্ছেদ

দোয়েল বাংলাদেশের জাতীয় পাখি। বাংলাদেশের সর্বত্র দোয়েল পাখির বিচরণ দেখা যায়।দোয়েল পাখির সাধারণত ৭ ইঞ্চি থেকে ৮ ইঞ্চি হয়ে থাকে। যা সেন্টিমিটার হিসেবে ১৫ সেন্টিমিটার থেকে ২০ সেন্টিমিটার হয়ে থাকে।পুরুষ দোয়েল পাখির পেটের অংশে ফিকফিকে সাদা ও বাকিটা কালো বর্ণের এবং নারী দোয়েল পাখির গলার নিচ ও উপরিভাগ ছাই রঙের হয়ে থাকে। এক কথায় দোয়েল পাখি দেখতে অপরূপ সুন্দর। পাখি সাধারণত বয়সের গড় ১০ বছর থেকে ১৫ বছর পর্যন্ত বেঁচে থাকে। প্যাসেরিফরম  বর্গের একটি পাখি দোয়েল। Copsychus saularis দোয়েল পাখির বৈজ্ঞানিক নাম। C. saularis প্রজাতির পাখি হলো দোয়েল পাখি। দোয়েল পাখি ডিম পাড়ার প্রায় ৮ থেকে ১৪ দিন পরে ডিম থেকে বাচ্চা বের হয় বা দোয়েল পাখি ডিম পাড়ার পর প্রায় এক সপ্তাহ থেকে দুই সপ্তাহ পর দোয়েল পাখি ডিম থেকে বাচ্চা বের হয়। দোয়েল পাখি ছোট ছোট কীটপতঙ্গ খাবার হিসেবে গ্রহণ করে থাকে। তবে দানা জাতীয় খাবারের খোঁজে দোয়েল পাখি মানুষের বাড়িতে ও ফসলি জমিতে মাঝে মধ্যে দেখা যায়। দোয়েল পাখি মূলত লাফিয়ে লাফিয়ে খাবার খোঁজ করে থাকে।দোয়েল পাখিকে কৃষকদের বন্ধু বলা হয়। কারন দোয়েল পাখি ফসলি জমিতে গিয়ে যে সকল কীটপতঙ্গ ফসলের জন্য ভালো নয় সে সকল কীটপতঙ্গ খাবার হিসেবে গ্রহণ করে থাকে।

See also  বাজরিগার পাখির খাবার তালিকা

আপনাদের যদি দোয়েল পাখি সম্পর্কে কোন প্রশ্ন থাকে তাহলে আপনি নিচের দেওয়া কমেন্ট অপশনে আপনার প্রশ্ন করে জানিয়ে দিন আমরা এই পোস্টে আপনার করা প্রশ্নের উত্তর দ্রুত জানিয়ে দিব। 

উপসংহার

আশা করি আমরা আপনাকে দোয়েল পাখি সম্পর্কে ১০টি বাক্য তথ্য জানাতে পেরেছি। আপনার যদি এই পোস্টটি সম্পর্কে কোন প্রশ্ন থাকে তাহলে আপনি কমেন্ট করে জানাতে পারেন আমরা খুব দ্রুত আপনার প্রশ্নের উত্তর দিব। আমাদের ওয়েবসাইটে পাখি  সম্পর্কে আরো অনেক তথ্য রয়েছে আপনি চাইলে পড়ে দেখতে পারেন। 

আরো পড়তে পারেন:

(প্রতিনিয়ত নতুন নতুন আপডেট পেতে আমাদের গুগল নিউজ  এ অনুসরণ করুন)

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button