Education

বাঘ সম্পর্কে ৫টি বাক্য ও অনুচ্ছেদ

বাঘ সম্পর্কে ৫টি বাক্য জানতে চান? বাঘ সম্পর্কে ৫টি বাক্য জানতে হলে আপনাকে অবশ্যই এই পোস্টটি শেষ পর্যন্ত পড়তে হবে ও বাঘ সম্পর্কে জানতে হবে।

বাঘ সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা

বাঘ সম্পর্কে ৫টি বাক্য
বাঘ সম্পর্কে ৫টি বাক্য

বাঘ স্তন্যপায়ী প্রাণীদের মধ্যে একটি প্রাণী। বাঘ স্তন্যপায়ীদের মধ্যে অন্তর্ভুক্ত একটি প্রাণী। বাঘ আকার একটি বড় আকারের প্রাণীও শক্তিশালী প্রাণী। বাঘকে বিড়াল জাতের অন্তর্ভুক্ত বড় প্রাণী বলা হয়। বর্তমান সময়ে বাঘ ছয়টি (৬টি) দেশের জাতীয় পশু হিসেবে স্বীকৃতি পেয়েছ। আমাদের দেশের  জাতীয় পশুর নাম রয়েল বেঙ্গল টাইগার যা বাঘের একটি  প্রজাতি।

বাঘ সম্পর্কে ৫টি বাক্য

বাঘ সম্পর্কে ৫টি বাক্য নিম্নে উপস্থাপন করা হলো:

১. বাঘ লম্বায় ১১ ফিট হয়ে থাকে ( যা ৩.৩মিটার) ।

২. বাঘ সাধারণত একা একাকী ভাবে বসবাস করতে ভালোবাসে। তবে ধারণা করা হয় বাঘ জন্মের পরে প্রায় ২ বছর তার মায়ের সাথে থাকে।

৩. বাঘ বিশেষ সময়ে বাঘের দৌড়ানোর গতিবেগ ৫০ কিলোমিটার থেকে ৬০ কিলোমিটার হয়ে থাকে। তবে এ গতিবেগ সব সময় একই থাকে না এটি অল্প সময়ের জন্য ঘন্টায় ৫০ কিলোমিটার থেকে ৬৫ কিলোমিটার হয়ে থাকে।

৪. আপনি জানলে অবাক হবেন, বাঘ প্রতি ঘন্টায় ৩২ কিলোমিটার সাঁতার কেটে অতিক্রম করতে পারে।

৫. বাঘ এক সাথে ২টি থেকে ৪টি বাচ্চা জন্ম দিয়ে থাকে।

বাঘ সম্পর্কে অনুচ্ছেদ

বাঘ স্তন্যপায়ী প্রাণীদের মধ্যে একটি প্রাণী। বাঘ স্তন্যপায়ীদের মধ্যে অন্তর্ভুক্ত একটি প্রাণী। বাঘ আকার একটি বড় আকারের প্রাণীও শক্তিশালী প্রাণী। বাঘকে বিড়াল জাতের অন্তর্ভুক্ত বড় প্রাণী বলা হয়। বর্তমান সময়ে বাঘ ছয়টি (৬টি) দেশের জাতীয় পশু হিসেবে স্বীকৃতি পেয়েছ। আমাদের দেশের  জাতীয় পশুর নাম রয়েল বেঙ্গল টাইগার যা বাঘের একটি প্রজাতি। স্বভাবই বাঘ গহীন জঙ্গলে বসবাস করে। বাঘ লোকালয়ের আাশপাশে দেখা যায় না। তবে যখন খাদ্যের অভাব দেখা দেয় তখন বাঘ খাদ্যের খোঁজে লোকালয়ে আশেপাশে আসে। তবে এটি খুব কম দেখা যায়। অনেকে মনে করেন যে, বাঘ জলে থাকতে পছন্দ করে না।

See also  পদ্মা সেতু অনুচ্ছেদ।। সবচেয়ে সহজ ও তৃতীয় শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি

বাঘ জলে থাকতে পছন্দ করে ও আপনি হয়তো জানেন না বাঘ প্রতি ঘন্টায় ৩২ কিলোমিটার এর মতো সাঁতার কেটে অতিক্রম করতে পারে। বাঘকে আমরা  একসাথে দলবদ্ধ ভাবে কম দেখতে পাই। একটি বাঘের জন্মের পর থেকে প্রায় ৭৩০ দিন (২ বছর) মায়ের সাথে বাঘ থাকে। বাঘ সাধারণত আটকা বদ্ধ স্থানে যেন  খাঁচায় প্রবেশ করতে পছন্দ করে না। ৪ইঞ্চি পর্যন্ত  বাঘের দাঁত লম্বা হয় ও তিন ইঞ্চি পর্যন্ত হয়ে থাকে পায়ের নখ। বর্তমান সময়ে প্রতিনিয়ত বাঘের সংখ্যা কম হয়ে আসছে। আমাদের উচিত আমাদের দেশের অমূল্য সম্পদ বিলুপ্ত হতে রক্ষা করা। সেহেতু বাঘের অস্তিত্ব রক্ষার্থে সরকারকে বিভিন্ন রকম কার্যক্রম পরিচালনা করতে হবে।

সচরাচর জিজ্ঞাসিত প্রশ্ন (FAQ)

কিছু বন্ধুরা আমাদের কাছে প্রশ্ন করেছিলেন প্রশ্ন ও প্রশ্নের উওর দেবার চেষ্টা করা হয়েছে।

বাঘ কোথায় বাস করে?

বাঘ সাধারণত গহীন জঙ্গলে বসবাস করে থাকে। যে সকল বন বড় ও দীর্ঘ হয়ে থাকে সে সকল বনো বাঘ দেখা যায় ( তবে সব বনে নয়)। বাংলাদেশে সুন্দরবনে বাঘ দেখা যায়।

রয়েল বেঙ্গল টাইগার কত ফুট হয়?

রয়েল বেঙ্গল টাইগার লম্বায় প্রায় ১১ ফিট হয়ে থাকে। বিভিন্ন তথ্য মতে বাঘ ১৩০ ইঞ্চি  হয়ে থাকে, আবার ৩.৩ মিটার হয়ে থাকে লম্বায়।

উপসংহার

আমরা চেষ্টা করেছি, আপনাকে “বাঘ সম্পর্কে ৫টি বাক্য”। আশা করি আপনি এ সম্পর্কে আপনি বিস্তারিত জানতে পেরেছেন। আমাদের ওয়েবসাইটে ৫টি বাক্য সম্পর্কে আরো অনেক তথ্য রয়েছে আপনি আরো পোস্ট পড়তে পারেন।

আরো পড়তে পারেন:

(প্রতিনিয়ত নতুন নতুন আপডেট পেতে আমাদের গুগল নিউজ এ অনুসরণ করুন)

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button