Education
Trending

শরৎকালের ফলের নাম ও ফুলের নাম সম্পর্কে

আপনি কি শরৎকালের ফলের নাম, ফুলের নাম, সবজির নাম সম্পর্কে জানতে চান? তাহলে আপনি সঠিক পোস্টটিতে এসেছেন। আজকের এই পোস্টটিতে আমরা এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। জ্ঞান অর্জনের জন্য এই পোস্টটি আপনি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন আশা করি আপনি সকল তথ্য জানতে পারবেন। 

শরৎকাল সম্পর্কে সংক্ষিপ্ত তথ্য 

শরৎকালের ফলের নাম ও ফুলের নাম সম্পর্কে
শরৎকালের ফলের নাম ও ফুলের নাম সম্পর্কে

বাংলা ক্যালেন্ডার মতে ভাদ্র ও আশ্বিন ২ মাস শরৎ কাল। আবার শরৎকালকে ৬টি ঋতুর মধ্যে ৩য় ঋতু বলা হয়। গ্রীষ্ম ও বর্ষার পরে আগমন হয় শরৎ এর। শরতের শুরুতেই মৃদু তাপমাত্রা বা শীতল আবহাওয়া মনকে প্রশান্ত করে গ্রীষ্ম ও বর্ষার পরে। শরতের প্রভাতে হালকা কুয়াশাচ্ছন্ন এক আবহাওয়া যেন মনকে শান্ত করে তোলে।

শরৎকালের ফলের নাম

প্রতিটি ঋতুতে আলাদা আলাদা ফল পাওয়া যায়। তেমনি শরৎকালে যেসকল ফল পাওয়া যায় সে সকল ফলের নাম হলো তাল,আমলকী,চালতা,

জলপাই,জগডুমুর,অরবরই,করমচা,ডেউয়া  ইত্যাদি।

শরৎকালে কি কি ফুল ফোটে

শরৎকালীন ফুলের নাম বলতে গেলেই আমাদের পূর্বে মনে করা প্রয়োজন যে এই শরৎকালে কি কি ফুল ফোটে। শরতের শুরুটা শিউলি ফুলের মধুর সুবাস মধ্য দিয়ে শুরু হয়। শরৎকালে যে সকল ফুল ফোটে তার নাম হলো কাশফুল,শিউলি ফুল, শেফালী ফুল,বকফুল,হিমছড়ি, গগন শিরিষ, পাখি ফুল, পান্থপাদপ, মিনজিরি,কলিয়েড্রা ইত্যাদি। 

সচরাচর জিজ্ঞাসিত প্রশ্ন (FAQ)

শরৎকাল কোন কোন মাস? 

ভাদ্র ও আশ্বিন মাস হলো শরৎকাল। 

আপনাদের শরৎকালের ফলের নাম ও ফুলের নাম সম্পর্কে  কোন প্রশ্ন থাকে তাহলে আপনি নিচের দেওয়া কমেন্ট অপশনে আপনার প্রশ্ন করে জানিয়ে দিন আমরা এই পোস্টে আপনার করা প্রশ্নের উত্তর দ্রুত জানিয়ে দিব।

শেষ কথা

আশা করি আমরা আপনাকে শরৎকালের ফলের নাম ও ফুলের নাম সম্পর্কে বিস্তারিত জানাতে পেরেছি। আপনার যদি কোন প্রশ্ন করার বা প্রশ্নের উত্তর জানার ইচ্ছা থাকে তাহলে আপনি কমেন্ট করে জানিয়ে দিন আমরা দ্রুত আপনার প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব। 

See also  ঢাকার সরকারি কলেজের তালিকা

আরো পড়তে পারেন:

(প্রতিনিয়ত নতুন নতুন আপডেট পেতে আমাদের গুগল নিউজ ও ফেসবুক পেজ এ অনুসরণ করুন)

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button